জয়ের স্বপ্নে বিভোর ভারত, পঞ্চম দিনে বাংলাদেশের লক্ষ্য টিকে থাকা!

দুই দিন নষ্ট হওয়ার পর অবশেষে চতুর্থ দিনে কানপুরে মাঠে গড়ায় খেলা। প্রথম ইনিংসে বাংলাদেশ মুমিনুল হকের সেঞ্চুরি সত্বেও আড়াইশ রান করতে ব্যর্থ। জবাবে ব্যাট করতে নেমে ভারত টি-টোয়েন্টি স্ট্যাইলে খেলা শুরু করে। শেষ সেশনে ইনিংস ঘোষণার আগে ৫২ রানের লিড পায় ভারত। শেশ বিকেলে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠিয়ে দুই উইকেট তুলে নিয়েছে রোহিত শর্মার দল। স্বপ্ন দেখছে কানপুর টেস্ট জয়ের।

কানপুরে সোমবার (৩০ সেপ্টেম্বর) চতুর্থ দিনে শেষ বিকেলে ব্যাট করতে নেমে বাংলাদেশ ২ উইকেট হারিয়ে ২৬ রান সংগ্রহ করেছে। ভারত এখনও ২৬ রানে এগিয়ে।

এর আগে বাংলাদেশ আজ লাঞ্চের ঠিক পরেই ২৩৩ রানেই অলআউট হয়ে যায়। জবাবে ব্যাট করতে নেমে টি-টোয়েন্টি স্ট্যাইলে ব্যাট করে মাত্র ৩৪.৪ ওভারে ৯ উইকেটে ২৮৫ রান তুলে ইনিংস ঘোষণা করে ভারত।

চতুর্থ দিনের দ্বিতীয় সেশনে ব্যাট করতে নেমে তাণ্ডব শুরু করেন যশস্বী জয়সওয়াল-রোহিত শর্মা জুটি। মাত্র ৩ ওভারে ৫০ রান পূর্ণ করে টেস্ট ইতিহাসের দ্রুততম অর্ধশতকের বিশ্বরেকর্ড গড়েন তারা। দলীয় ৫৫ রানে মিরাজের বলে প্রথম উইকেট হারায় ভারত। ১১ বলে ২৩ রান করে বিদায় নেন অধিনায়ক রোহিত।

দ্বিতীয় উইকেট জুটিতে টেস্ট ইতিহাসের দ্রুততম শতরান পূর্ণ করার রেকর্ড গড়েন জয়সওয়াল-শুভমান গিল। মাত্র ১০.১ ওভারে শতরান পূর্ণ করে ভারত। এই জুটি ভাঙে দলীয় ১২৭ রানে। মাত্র ৫১ বলে ৭২ রানের ইনিংস খেলে হাসান মাহমুদের বলে বোল্ড হয়ে যান জয়সওয়াল। তার ইনিংসে ১২টি চার ও ২টি ছয় ছিল।

১৪১ রানের মাথায় শুভমান গিলকে বিদায় করেন সাকিব আল হাসান। সম্ভাব্য শেষ টেস্টে এটিই তার প্রথম উইকেট। ৩৬ বলে ৪ চার ও ১ ছয়ে ৩৯ রান করে বিদায় নেন গিল।

কেএল রাহুল ৪৩ বলে ৭ চার ও ২ ছয়ে ৬৮ রান করে মিরাজের শিকারে পরিণত হন। জাদেজা ৮ ও আকাশ দীপ ১২ রান করে মিরাজের বাকি দুই শিকারে পরিণত হয়। আকাশ দীপ বিদায় নেয়ার সঙ্গে সঙ্গে ইনিংস ঘোষণা করেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা।

সাকিব ১১ ওভারে ৭৮ রান দিয়ে ৪ উইকেট শিকার করেন। মিরাজও মাত্র ৬.৪ ওভারে ৪১ রান দিয়ে ৪ উইকেট শিকার করেন। বাকি উইকেটটি হাসান মাহমুদের দখলে যায়।

শেষ বিকেলে ব্যাট করতে নেমে বাংলাদেশ জাকির হাসান এবং হাসান মাহ্মুদের উইকেট হারিয়েছে। জাকির ১৫ বলের ১০ রান করে অশ্বিনের বলে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েন। নাইটওয়াচম্যান হাসানও অশ্বিনের শিকার। তিনি করেন ৪ রান।

তৃতীয় উইকেট জুটিতে আগামীকাল ফের মাঠে নামবেন সাদমান ইসলাম এবং মুমিনুল হক। সাদমান ৪০ বলে ৭ এবং মুমিনুল রানের খাতা খোলার অপেক্ষায় আছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *