বৃষ্টি নিয়ে দুঃসংবাদ দিল আবহাওয়া অফিস!

সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে সারাদেশে বৃষ্টিপাত বেড়েছে। রাজধানী ঢাকায়ও বৃষ্টি অব্যাহত রয়েছে। সারাদেশে বৃষ্টিপাত শনিবার (৫ অক্টোবর) পর্যন্ত অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

সংস্থাটি জানিয়েছে, বৃহস্পতিবার (৩ অক্টোবর) সকাল ৯টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টায় দেশের সব বিভাগের অধিকাংশ জায়গায় মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, মৌসুমি বায়ু সক্রিয় হওয়ায় বৃষ্টিপাত বেড়েছে। এর প্রভাবে বঙ্গোপসাগরেও গভীর মেঘমালা সৃষ্টি হয়েছে। আজ রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।

আবহাওয়ার নিয়মিত পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমি বায়ু উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে। বাংলাদেশ ও তৎসংলগ্ন উত্তর বঙ্গোপসাগর এলাকায় ২৪ ঘণ্টার মধ্যে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।

এতে আরও বলা হয়েছে, আজ বৃহস্পতিবার সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। শুক্রবার দেশের উত্তরাঞ্চলে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং অন্যত্র তা সামান্য বৃদ্ধি পেতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

বুধবার সকাল থেকে আজ সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ঢাকায় ৪৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে। সর্বোচ্চ ১২০ মিলিমিটার বৃষ্টি হয়েছে চট্টগ্রামে। সর্বোচ্চ ৩৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল সৈয়দপুরে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *