কান ব্যথায় ছটফট? ঘরোয়া উপায়েই সমাধান!

কানে ব্যথার সমস্যায় অনেকেই ভোগেন। যন্ত্রণার তীব্রতায় ঠিকমতো কাজ করা যায় না। বহু কারণে এ অঙ্গে ব্যথা হতে পারে। আপনি ধরতেও পারবেন না সমস্যার পিছনে ঠিক কী কারণ রয়েছে। তাই তো এমন ব্যথা হলে অধিকাংশেরই ভরসা সেই পেইন কিলার।

মনে রাখবেন কানে ব্যথার নানা কারণ আছে। ইনফেকশন হল প্রধান কারণ। আসলে ফাঙ্গাস বা ব্যাকটেরিয়ার জন্য অনেক ক্ষেত্রে শরীরে জটিলতা দেখা যায়। এছাড়া দেখা গেছে যে কিছু কিছু ভাইরাস থেকেও এ সমস্যা হতে পারে। তাই সচেতন আপনাকে থাকতেই হবে।

তবে সমস্যা যাই হোক না কেন কথায় কথায় প্যারাসিটামল খাওয়া চলবে না। এমনকী অন্য ব্যথার ওষুধও নয়। কারণ এই ওষুধগুলো কিডনির ওপর গুরুতর প্রভাব ফেলে। কিন্তু আমরা থাকতে আপনি এত টেনশন নেবেন না। এবার ঘরোয়া উপায়ে সমস্যা সমাধানের রাস্তা খুঁজে নেয়া যাক।

১. ঠান্ডা ও গরম সেক
ওয়েবমেড জানাচ্ছে, যে কোনও ব্যথার ক্ষেত্রে ঠান্ডা ও গরম সেক দারুণ কার্যকরী হতে পারে। প্রথমে আপনি ঠান্ডা সেক দিন। তার কিছুক্ষণ পরে ওই জায়গায় গরম সেক দিতে পারেন। এর মাধ্যমে সেই জায়গায় রক্ত চলাচল ঠিকমতো হয়। ফলে ব্যথা কমে। তাই এ পদ্ধতি অবশ্যই ব্যবহার করুন।

২. চুইংগাম
ভাবছেন এ কি বলছি! যা পড়ছেন, তা ঠিকই। দেখা গেছে যে চুইংগাম চিবিয়ে নিতে পারলে কানের ভিতর চাপ কমে। সেই সঙ্গে ব্যথাও কমে যায়। তাই কানে ব্যথা হলেই চুইংগাম মুখে নিতে পারেন

৩. উপড় দিকে মুখ করে শুয়ে পড়ুন
উপর দিকে মুখ করে শুলে কানে ফ্লুইড বা তরল জমে না। ফলে কানে প্রেশার কমে। তাই চেষ্টা করুন মাথা উঁচু করে শুয়ে পড়ার। ব্যথা অনেকটাই কমবে আশা করা যায়।

কখন চিকিৎসকের পরামর্শ নেবেন?
কান শুধু শোনার ক্ষেত্রে সাহায্য করে না। বরং এই অঙ্গটি শরীরের ভারসাম্য রাখে। তাই কিছু সমস্যা বাড়তে থাকলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন-
ব্যথা কোনও মতেই কমছে না
কানে কম শুনছেন
মাথা ঘুরছে
কান থেকে রক্ত বের হচ্ছে
কান থেকে পুঁজ বের হচ্ছে
মাথা ব্যথা করছে ইত্যাদি লক্ষণ দেখা দিলেই আর অপেক্ষা নয়। আশা করছি সমস্যা দ্রুত সমাধান হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *