একাধিক দাবিতে শাবিপ্রবি শিক্ষার্থীদের মানববন্ধন!

নতুন আবাসিক হল নির্মাণ ও দ্রুত সময়ের মধ্যে পরীক্ষার রুটিন প্রকাশ করার দাবিতে মানববন্ধন করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থীরা।

রোববার (৬ অক্টোবর) সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী শাকিল মিয়া বলেন, “শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ৩৫ বছর অতিক্রম করলেও এখানে শিক্ষার্থীদের আবাসন ব্যবস্থা খুবই নগণ্য। মোট শিক্ষার্থীদের মধ্যে

৩০ শতাংশের মতো শিক্ষার্থীদের আবাসন ব্যবস্থা আছে। এতদিন বিশ্ববিদ্যালয় প্রশাসন আবাসন সংকট কাটাতে অবহেলা করেছেন। নতুবা এতবেশি আবাসন সংকট থাকার কথা না।”

তিনি বলেন, ‘নতুন প্রশাসনের কাছে উদাত্ত আহ্বান, আবাসন ব্যবস্থার দিকে নজর দিন। দূরদূরান্ত, প্রত্যন্ত অঞ্চল থেকে শিক্ষার্থীরা পড়তে আসেন। আবার অনেককেই পড়ালেখার পাশাপাশি পরিবারকেও সাহায্য করতে হয়। এদের পক্ষে বাইরে মেস ভাড়া করে লেখাপড়া চালানো কষ্টদায়ক। কর্তৃপক্ষের নিকট বিনীত আহ্বান থাকবে দ্রুত আবাসন সংকট নির্মূলে ব্যবস্থা নেয়া।’

বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি ও এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী দেলোয়ার হোসেন বলেন, ‘কুরবানির পর শিক্ষক ও ছাত্র আন্দোলনের কারণে প্রায় পাঁচ মাসের সেশনজট সৃষ্টি হয়। এখন বিশ্ববিদ্যালয় সচল হওয়ার পর কিছু বিভাগ পরীক্ষার রুটিন প্রকাশ করলেও, বেশিরভাগই এখনো রুটিন প্রকাশ করেনি। আমাদের দাবি, দ্রুত সময়ের মধ্যে পরীক্ষা রুটিন প্রকাশ করে শিক্ষার্থীদের পরীক্ষা গ্রহণ করা হোক। একইসঙ্গে নতুন হল নির্মাণ করে আবাসন সংকট কাটাতে হবে।”

এ সময় শিক্ষার্থীদের পক্ষ থেকে আরো বক্তব্য দেন ইংরেজি বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী শোয়াইব আহমেদ, ফরেস্ট্রি ও এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী আবদুল্লাহ মো. সাদ ও গণিত বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী শেখ ওবায়দুল্লাহ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *