আর্জেন্টিনা দলে ডাক পেলেন প্যারাগুয়েতে জন্ম নেয়া ফুটবলার!

বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে নামার আগেই একের পর এক ইনজুরির আঘাতে জর্জরিত আর্জেন্টিনা। যে তালিকায় একে একে নাম উঠেছে নিকো গঞ্জালেস, আলেসান্দ্রো গার্নাচো এবং পাওলো দিবালার। সেই তালিকায় এবার যুক্ত হয়েছে আরো একটি নাম। ছিটকে গেছেন বিশ্বকাপজয়ী লেফট ব্যাক মার্কাস আকুনাও।

রিভারপ্লেটের হয়ে খেলার সময় বাঁ পায়ের হ্যামস্ট্রিংয়ে আঘাত পেয়েছেন লেফটব্যাক মার্কাস আকুনা। যে কারণে আসন্ন বিশ্বকাপ বাছাই পর্বের দুই রাউন্ড থেকে ছিটকে গেছেন তিনি। তার জায়গায় প্রথমবারের মতো আর্জেন্টিনা দলে ডাক পেয়েছেন হুলিও সোলার। যিনি জন্মসূত্রে আর্জেন্টিনার কেউ নন!

প্যারাগুয়ের রাজধানী আসুনসিয়নে জন্ম নেয়া ১৯ বছর বয়সী সোলার আর্জেন্টিনার কাব লানাসের হয়ে খেলেন। ভেনেজুয়েলা এবং বলিভিয়ার বিপক্ষে তার ডাক পাওয়াটা বড় চমক হয়ে এসেছে। প্রচণ্ড পরিশ্রম করার ক্ষমতা ও স্কিলের জন্য এরই মধ্যে এই ফুটবলার আলাদা পরিচিতি পেয়েছেন।

খুব কম বয়সে আর্জেন্টিনার বুয়েন্স আয়ার্সে স্থায়ী হওয়ার পর আর্জেন্টিনাকে বয়সভিত্তিক ফুটবলে প্রতিনিধিত্ব করেছেন সোলার। ক্লাবে এই ফুলব্যাকের খেলা নজর কাড়ে আর্জেন্টাইন কিংবদন্তি এবং অনূর্ধ্ব ২৩ দলের কোচ হাভিয়ের মাশচেরানোর। দ্রুত তিনি এই তরুণ প্রতিভাকে বয়সভিত্তিক দলে ডেকে নেন। সোলার এরই মধ্যে আর্জেন্টিনার অনূর্ধ্ব ২৩ দলের হয়ে খেলেছেন প্যারিস অলিম্পিক।

এ বছর প্যারিস অলিম্পিকে তার খেলা ইউরোপের বড় ক্লাবগুলোর নজর কেড়েছে। বিশেষ করে প্রিমিয়ার লিগের জায়ান্ট লিভারপুলের। তবে শেষ পর্যন্ত আরো কিছুদিন আর্জেন্টাইন ক্লাবে কাটানোর সিদ্ধান্ত নিয়েছেন তিনি। ২০২৮ সালের ডিসেম্বর পর্যন্ত বর্তমান ক্লাবের সঙ্গে চুক্তি নবায়ন করেছেন এই ফুলব্যাক।

যুবদলের এই উঠতি তারকাকে এবার আকুনার বদলি হিসেবে আর্জেন্টিনা জাতীয় দলে ডেকছেন কোচ লিওনেল স্কালোনি। ফলে লিওনেল মেসি এবং বাকি তারকার সঙ্গে ড্রেসিং রুম ভাগাভাগির সুযোগ তার সামনে। মূলত ভবিষ্যতের কথা ভেবেই সোলারকে আর্জেন্টিনা জাতীয় দলে ডেকেছেন স্কালোনি।

আকুনার জায়গায় প্রতিদ্বন্দ্বী হিসেবে ভ্যালেন্তিন বার্কো এবং লাউতারো ব্লাঙ্কোকে পেছনে ফেলেছেন সোলার। ২০২২ সালের মাঝামাঝি লানাসের সিনিয়র দলে অভিষেক হয় তার। ক্লাবের জার্সিতে এখন পর্যন্ত ৪৭টি ম্যাচ খেলেছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *