দুর্গাপূজায় ছুটি বৃদ্ধির কারণ জানালেন মাহফুজ আলম!

আগামীকাল বুধবার মহাষষ্ঠীর মধ্য দিয়ে শুরু হচ্ছে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। ১৩ অক্টোবর রবিবার বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে পাঁচ দিনব্যাপী এই উৎসবের। এ উপলক্ষে এবার টানা চার দিন ছুটি পাচ্ছেন সরকারি চাকরিজীবীরা। মূলত হিন্দু ধর্মাবলম্বীদের দাবির প্রেক্ষিতে ছুটি বৃদ্ধি করার চিন্তা করেছে সরকার।

হিন্দু ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা উপলক্ষে এক দিন ছুটি বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে সরকার। মঙ্গলবার এসংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হবে বলে জানিয়েছেন প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলম। আজ ঢাকেশ্বরী জাতীয় মন্দির পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের এই কথা জানান।

মাহফুজ সাংবাদিকদের বলেন, ‘পূজার ছুটি এক দিন বাড়ানো হবে। বৃহস্পতিবারও পূজার ছুটি থাকবে। আজকেই প্রজ্ঞাপন দেওয়া হবে।’

তিনি আরো বলেন, অনেক দিন ধরে হিন্দু ধর্মাবলম্বীদের দাবি ছিল দুর্গাপূজার ছুটি বৃদ্ধির জন্য। তারা ষষ্ঠী থেকে দশমী পর্যন্ত আনন্দ উদ্‌যাপন করেন।

এবার দুর্গাপূজার দশমীর আগে শুক্র-শনিবার পড়েছে। তাই আমরা চিন্তা করেছি এবার আমরা একদিন ছুটি বাড়িয়ে দেবো। যাতে ওনারা একটা বড় সময় পান পূজা উদ্‌যাপনের জন্য।
সরকারি ছুটির ক্যালেন্ডার অনুযায়ী, আগামী ১৩ অক্টোবর, রবিবার পূজার ছুটি। আর ১১ ও ১২ অক্টোবর শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি।

এ তালিকায় বৃহস্পতিবার যুক্ত হওয়া দুর্গাপূজায় মোট চার দিন ছুটি পাচ্ছেন সরকারি চাকরিজীবীরা।
মাহফুজ বলেন, ‘দেশের মধ্যে দেশি-বিদেশি চক্রান্ত চলছে, সেটি প্রতিরোধ করতে কাজ করছে সরকার। দুষ্কৃতকারীদের ধরতে সরকার সচেষ্ট আছে। কোনো ষড়যন্ত্রকারীকেই ছাড় দেওয়া হবে না।’

এদিকে টানা ১১ দিনের ছুটিতে যাচ্ছে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান। শারদীয় দুর্গাপূজা, ফাতেহা-ই-ইয়াজদাহম, লক্ষ্মীপূজা ও প্রবারণা পূর্ণিমা উপলক্ষে স্কুল-কলেজে টানা ৯ দিন ছুটি থাকবে। এর সঙ্গে যুক্ত হবে সাপ্তাহিক ছুটি (শুক্র ও শনিবার)। সব মিলিয়ে ১১ দিনের ছুটিতে যাচ্ছে স্কুল-কলেজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *