ঠোঁটের কালচে দাগ দূর করার উপায়!

সুন্দর হাসির জন্য সুন্দর ও মসৃণ ঠোঁটের তুলনা হয় না। যদিও আধুনিক জীবনযাপন পদ্ধতি, খাদ্যাভ্যাস, অতিরিক্ত রোদ ও ধূমপানসহ নানা কারণে ঠোঁট কালচে হয়ে যায়। তবে বাড়িতেই আছে এর সহজ সমাধানও।

অনেকে মনে করেন, একবার ঠোঁট কালচে হয়ে গেলে আবার আগের রঙ ফিরিয়ে আনা বেশ কঠিন ও খরচসাপেক্ষ। কিন্তু আপনি কি জানেন, ঘরে যত্ন নিয়েই কালচে ঠোঁটে আনতে পারেন গোলাপী আভা?

১। লেবুর রস ও চিনি: লেবু আর চিনি লাগান। এক টুকরা লেবুর ওপর চিনি দিয়ে আস্তে আস্তে ঘষে নিন ঠোঁটের ওপর। আলতো হাতে প্রায় ২ মিনিট ঘষে নিন। চিনি এখানে স্ক্র্যাবারের কাজ করবে। চিনি ঠোঁটের মরা চামড়াগুলোকে ঘষে তুলে দিতে সাহায্য করে আর লেবু ঠোঁটের কালো হয়ে যাওয়া চামড়াকে উজ্জ্বল করতে সাহায্য করে।

২। টমেটোর রস: টমেটোর রস বা টমেটোর টুকরো ব্যবহার করতে পারেন। প্রতিদিন অন্তত দুবার করে টমেটোর রস ঠোঁটে মাখুন। এতে আপনার ঠোঁট উজ্জ্বল হবে।

দুধ বা টক দই মাখুন। ঠোঁটকে উজ্জ্বল করতে ল্যাক্টিক অ্যাসিড খুবই উপকারী। দুধ বা টক দইয়ে রয়েছে প্রচুর পরিমাণে ল্যাক্টিক অ্যাসিড। দুধ বা টক দই তুলোয় নিয়ে প্রতিদিন অন্তত দু’বার করে ঠোঁটে মালিশ করুন।

৩। চিনি আর মধু: মধু আর চিনির সঙ্গে কয়েক ফোঁটা অলিভ অয়েল মিশিয়ে মিনিট দশেক আলতোভাবে ঠোঁটে মাখুন। এই মিশ্রণ আপনার ঠোঁটকে উজ্জ্বল করতে সাহায্য করে।

৪। মধু, চিনি আর বাদামের তেল: মধু, চিনি আর বাদামের তেল একসঙ্গে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি দিয়ে নিয়মিত ঠোঁটে মালিশ করুন। এই মিশ্রণ আপনার ঠোঁটের উজ্জ্বলতা বাড়ানোর সঙ্গে সঙ্গে তার কোমলতাও বাড়াবে।

আরও পড়ুন: গরমে ছেলেদের রূপচর্চা

৫। গোলাপজল ও অলিভ ওয়েল: রাতে ঘুমাতে যাওয়ার আগে গোলাপজল ও অলিভ ওয়েল একসঙ্গে মিশিয়ে ঠোঁটে ম্যাসাজ করুন। নিয়মিত ৭ দিন মেনে চললেই পার্থক্য চোখে পড়বে আপনার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *