পাতলা চুল ঘন করার সহজ উপায়!

চুল সৌন্দর্যের একটি বড় অংশ জুড়ে আছে। তাই ছেলে, মেয়ে উভয়েই চুলের সুস্বাস্থ্য নিয়ে দুশ্চিন্তায় পড়েন। ব্যস্তজীবনের একটি বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে চুল ঝরে পড়া ও পাতলা হয়ে যাওয়া। এ সমস্যার চট জলদি সহজ সমাধান চাইলে ভরসা রাখেতে পারেন প্রাকৃতিক ভেষজ, সুষম ডায়েট আর যোগাসনের ওপর।

প্রাচীনকাল থেকেই চুলের যত্নে ভরসা রাখা হতো আয়ুর্বেদশাস্ত্র ও প্রাকৃতিক উপাদানের ওপর। আধুনিক ডার্মাটোলিজিস্টদের গবেষণায়ও প্রমাণ মিলেছে সেসব তথ্যের। তাই পাতলা চুল ঘন করতে ভরসা রাখতে পারেন প্রাকৃতিক উপায়ের ওপর।

ভারতের দ্য ইয়োগা ইনস্টিটিউটের একটি ভিডিওতে পাতলা চুল ঘন করার উপায় বলেছে। ৪ মিনিট ৪৬ সেকেন্ডের ওই ভিডিওতে বলা হয়েছে আয়ুর্বেদশাস্ত্রে উল্লেখ করা ভেষজ, যোগাসন আর সঠিক ডায়েট প্ল্যানের মাধ্যমে প্রাকৃতিকভাবে পাতলা চুল ঘনা করা যায়। আসুন তা জেনে নিই।

১। আয়ুর্বেদশাস্ত্র: চুলের স্বাস্থ্য নিশ্চিত করতে আয়ুর্বেদ শাস্ত্রে উল্লেখ আছে পেঁয়াজের রসের কথা। নারিকেল অথবা ওলিভ অয়েলের সঙ্গে মেথি ভিজিয়ে মাথায় ম্যাসাজ করতে পারেন। কারণ এ দুই তেল ও মেথি উপাদান চুল ঘন করতে দারুণ কার্যকরী। এছাড়া অ্যালোভেরা, আমলকী অথবা মেহেদি পেস্ট পেস্ট দিয়ে মাথার তালু ও চুলে ম্যাসাজ করে ২ ঘন্টা পর শ্যাম্পু করুন। নিয়মিত এ অভ্যাসেও চুল ঘন হতে শুরু করবে।

২। যোগাসন: চুল ও মানসিক স্বাস্থ্য ভালো রাখতে তিনটি যোগাসন নিয়মিত করতে পারেন। এগুলো হলো বলাসন, সর্বাঙ্গাসন, অধোমুখাসন।

৩। ডায়েট: আমাদের স্বাস্থ্য এবং ত্বকের মতো, চুলের স্বাস্থ্যের ক্ষেত্রেও ডায়েট অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভারতের দ্য ইয়োগা ইনস্টিটিউটের ভিডিও থেকে জানা যায়, চুল ঘন করতে ফ্যাটি অ্যাসিড, প্রোটিন, আয়রন,ভিটামিন সি-বি প্রয়োজন হয়। তাই খাবারের পাতে নিয়মিত রাখতে পারেন স্ট্রবেরি, কমলা, ক্যাপসিকাম, কিউই, চিয়া সীডের মতো পুষ্টিকর খাবার।

প্রাকৃতিক এ তিন উপায় নিয়মিত মেনে চলুন। এতে আপনার চুল ঝরার পরিমাণ কমিয়ে ঘন করবে। সেই সঙ্গে চুলের স্বাস্থ্য হবে রেশমী ও ঝলমলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *