৪ উপায়ে দূর হবে মুখের কালো দাগ!

সুন্দর মুখ অনেকটাই অসুন্দর হয়ে ওঠে কালো দাগের কারণে। তাই দাগহীন ত্বক পেতে কত কিছু্ই না করেন আপনি। কিন্তু নিয়মিত চারটি নিয়ম মানলেই দাগহীন ত্বক পেতে পারেন আপনি।

বিশেষজ্ঞরা বলছেন, ত্বককে প্রাণবন্ত ও সুস্থ রাখতে পানি পানের বিকল্প নেই। ত্বককে ভেতর থেকে সুরক্ষিত রাখতে প্রতিদিন পর্যাপ্ত পানি পান নিশ্চিত করুন।

একই সঙ্গে বাইরে থেকে ত্বকের পরিচর্যায় নিয়মিত চারটি কাজ করুন। এগুলো হলো-

১। সকালে খালিপেটে নিয়মিত আখরোট খাওয়ার অভ্যাস ত্বকের মসৃণতা ও কোমলতা বাড়াতে সাহায্য করে। আখরোটের তেলে লিনোলিক অ্যাসিড থাকে, যা ত্বকের গঠন বজায় রাখতে সাহায্য করে। এটি ত্বককে প্রাকৃতিকভাবে হাইড্রেটেডও রাখতে পারে।

২। নিয়মিত ত্বক পরিষ্কার রাখুন। গোসলের আগে পরিষ্কার ত্বকে আলুর রস, মধু ও লেবুর রসের তৈরি ফেসপ্যাক ম্যাসাজ করে পাঁচ মিনিট শুকাতে দিন। পরিষ্কার, স্বাভাবিক পানিতে মুখ ধুয়ে নিন।

৩। মুখের দাগ দ্রুত দূর করতে মুলতানি মাটি ও গোলাপজল মিশিয়ে একটি প্যাক তৈরি করে নিন। সন্ধ্যার পর অবসরে এ প্যাক ম্যাসাজ করে ৩০ মিনিট শুকাতে দিন। এরপর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

৪। রাতে ঘুমাতে যাওয়ার আগে অলিভ ওয়েল অথবা বাদাম তেল ত্বকে ম্যাসাজ করুন তিন মিনিটের মতো। এরপর টানা ৮ ঘণ্টার একটি লম্বা ঘুম দিন। ব্যাস, এ চার নিয়ম মেনে চললেই দুই সপ্তাহ পর খেয়াল করবেন আপনার ত্বক আগের চেয়ে যেমন উজ্জ্বল হয়েছে, তেমনি কমতে শুরু করেছে ত্বকে থাকা কালো দাগও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *