এবার এলপিজি বহনকারী আরো ২টি জাহাজে ভয়াবহ আগুন!

বঙ্গোপসাগরের কুতুবদিয়া চ্যানেলে নোঙর করা এলপিজি বহনকারী ‘সুফিয়া’ ও ‘ক্যাপ্টেন নিকোলাস’ নামের দুটি জাহাজে অগ্নিকাণ্ড ঘটেছে। খবর পেয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ করছে কোস্ট গার্ডের জাহাজ মেটাল শার্ক ছাড়াও চারটি অগ্নিনির্বাপনী ও উদ্ধারকারী দল।

শনিবার (১২ অক্টোবর) রাত ১টার দিকে এ ঘটনা ঘটে। দুই জাহাজের নাবিকদের উদ্ধার করা হয়েছে। কোস্টগার্ড পূর্ব জোনের (চট্টগ্রাম) ক্যাপ্টেন মো. জহিরুল হক বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, খবর পেয়ে তাৎক্ষণিক কোস্টগার্ড টাগ শিপ, তিনটি মেটাল শার্ক অগ্নিনির্বাপণে কাজ করছে।

কুতুবদিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোহাম্মদ শাহাদাত হোসেন বলেন, গভীর সাগরে নোঙর করা জাহাজে আগুনের খবর প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা নৌবাহিনী এবং কোস্ট গার্ডকে জানানো হয়েছে।

সিনিয়র নাবিক আতিক ইউ খান জানিয়েছেন, লাইটারিং অপারেশন শেষে এলপিজি ক্যারিয়ার্স সোফিয়াকে মাদার ভেসেল নিকোলাস থেকে আলাদা করার সময় অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়।

তিনি বলেন, ১২ দিনের ব্যবধানে দেশের চারটি জাহাজে পরপর অগ্নিকাণ্ড ও বিস্ফোরণের ঘটনা নাশকতা কি না- তা যাচাই করা উচিত।

উল্লেখ্য, গত ৩০ সেপ্টেম্বর বেলা ১১টার দিকে চট্টগ্রামের পতেঙ্গায় ‘বাংলার জ্যোতি’ নামের একটি তেলবাহী জাহাজে আগুন লাগে। ওইদিন আগুন লাগার একপর্যায়ে হঠাৎ বিস্ফোরণ ঘটলে দগ্ধ হয়ে তিনজনের মৃত্যু হয়। এছাড়াও ইস্টার্ন রিফাইনারির ক্রুড অয়েল বহনকারী ‘বাংলাদেশ শিপিং’ করপোরেশনের দুটি জাহাজে অগ্নিকাণ্ড ঘটে। পরপর পৃথক এ ঘটনাকে বিএসসি নাশকতার আশঙ্কা করছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *