হোটেলরুমে গোপন ক্যামেরা খুঁজে পাবেন যেভাবে!

মাঝেমধ্যেই সংবাদপত্রে হোটেলরুম বা বাথরুমে লুকানো ক্যামেরার খবর পাওয়া যায়। হোটেল রুম হোক বা চেঞ্জিং রুম, অনেক ক্ষেত্রেই গোপনীয়তা লঙ্ঘিত হয়। মেয়েদের প্রায়ই এই সমস্যার শিকার হতে হয়। এই অবস্থায় কয়েকটি টিপস মনে রাখা ভালো। এতে কোনোভাবে ঘরের মধ্যে লুকোনো ক্যামেরা থাকলে তা সহজেই জানা সম্ভব। এ ছাড়াও বাইরে কোথাও বেড়াতে গেলে এ বিষয়ে সতর্ক থাকা উচিত।

এমন কিছু পদ্ধতি জেনে নিন, যাতে হোটেল রুমে ক্যামেরা লুকানো থাকলে তার খোঁজ পাওয়া যাবে—

হিডেন ক্যাম থেকে ইনফ্রারেড রশ্মি বিচ্ছুরিত হয়। ইনফ্রারেড আলো চোখে দেখা যায় না। কিন্তু এই রশ্মি স্মার্টফোনের সাহায্যে সহজে খুঁজে বের করা যায়। তাই প্রথমে ঘর পুরো অন্ধকার করে দিন। এবার স্মার্ট ফোনের ক্যামেরা দিয়ে ঘরের কোনার দিকগুলো ভালো করে দেখুন। এতে কোনো স্থান থেকে নীল বা বেগুনি আলো দেখা যাচ্ছে কি না, সেদিকে খেয়াল রাখুন। তাহলেই ক্যামেরার আলো ধরা পড়বে।

তবে ইদানীং অনেক প্রতারক ব্লুটুথের মাধ্যমে গোপন ক্যামেরা চালায়। আপনার মোবাইলের ব্লুটুথ অন করে কাছাকাছি কী কী ডিভাইস আছে পরীক্ষা করুন। অনেক সময় প্রতারকরা আয়নার পেছনে লুকিয়ে রাখে গোপন ক্যামেরা। সেই ক্যামেরা পরীক্ষা করার একটি পদ্ধতি আছে। আয়নার ওপর চেপে ধরুন আপনার হাতের আঙুল। আঙুল ও আঙুলের প্রতিফলনের মধ্যে যদি ফাঁক থাকে তাহলে ভালো করে পরীক্ষা করে দেখুন কেননা সেখানে থাকতে পারে গোপন ক্যামেরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *