দেহের ক্ষত শুকাতে সময় লাগছে কেন, কী করবেন, যা বলছেন চিকিৎসক!

বিভিন্ন কারণে আমাদের শরীরে ক্ষত হয়, যেটা খুব স্বাভাবিক বিষয়। তবে ভাবতে হবে যখন সেই ক্ষত সারতে স্বাভাবিকের চেয়ে বেশি সময় লাগবে। অনেক সময় দেখা যায় আঘাত বা অস্ত্রোপচারজনিত ক্ষত দ্রুত শুকাচ্ছে না বরং কয়েক সপ্তাহ কেটে যাচ্ছে। এমনকি মাস পার হলেও ক্ষত কাঁচা থেকে যায়। সাধারণত এসব ক্ষতকে ক্রনিক বা দীর্ঘমেয়াদি ক্ষত বলা হয়। এটি দুশ্চিন্তার কিছু আছে কিনা সে বিষয়ে সংবাদ্মাধ্যমে কথা বলেছেন আলোক হাসপাতাল লিমিটেডের সার্জারি বিশেষজ্ঞ ডা. ফাতেমা-তুজ-জোহরা।

তিনি জানান, বিভিন্ন কারণে ক্ষত দীর্ঘস্থায়ী হতে পারে। এসব ক্ষত সারাতে বিশেষ যত্ন ও চিকিৎসা নিতে হয়। অবহেলা করলে ক্ষত আরও গভীরে ছড়িয়ে হাড়ে সংক্রমণ, এমনকি চর্মজনিত ক্যানসারও হতে পারে।

ক্ষত সেরে ওঠা আমাদের শরীরের একটি স্বাভাবিক স্বাভাবিক জৈবিক প্রক্রিয়া। আর এই প্রক্রিয়ার চারটি ধাপ আছে। এগুলো হচ্ছে হেমোস্ট্যাসিস, প্রদাহ, প্রসারণ ও পুনর্নির্মাণ। বেশ কিছু কারণ অনেক সময় ক্ষতস্থান সেরে ওঠার পূরণের বাধা হয়ে দাঁড়ায়। এতে করে আমাদের শরীরের ক্ষত শুকাতে স্বাভাবিকের চেয়ে বেশি সময় লাগে। যেমন:

সংক্রমণ: ক্ষতস্থানে জীবাণু আক্রমণ। এতে করে ক্ষত শুকাতে অনেক সময় লেগে যায়। বরং সময়ের সঙ্গে ক্ষত আরও বাড়ে।

পুষ্টির ঘাটতি: ক্ষত পূরণের জন্য শরীরে পর্যাপ্ত প্রোটিন, জিংক, আয়রন ও ভিটামিন সি প্রয়োজন। এসবের ঘাটতি থাকলে ক্ষত শুকাবে না।

রক্ত চলাচলে বাধা: ক্ষতস্থানে রক্ত চলাচল ব্যাহত হলে ক্ষত নিরাময়ের প্রক্রিয়া বাধাগ্রস্ত হয়।

রক্তক্ষরণ: ক্ষতস্থানে রক্তপাত হতে থাকলে নতুন কোষ তৈরি, জোড়া লাগা, মজবুত হওয়া বন্ধ থাকে।

নির্দিষ্ট কিছু রোগ: ডায়াবেটিস, রক্তশূন্যতা, রোগ প্রতিরোধক্ষমতার অভাব, ক্যানসার, রক্তনালির সমস্যা বা রক্ত চলাচলে সমস্যাজনিত রোগ থাকলে ক্ষত পূরণে দেরি হয়।

ওজন: অতিরিক্ত ওজনের কারণে শরীরে নানা রোগ বাসা বাঁধে। ওজন বেশি হলেও ক্ষত শুকাতে সময় নেয়।

ক্ষত শুকাতে সময় লাগলে যা করবেন

যখন ক্ষত সহজে সারবে না থন সময় নষ্ট করা যাবে না বলে পরামর্শ দেন ডা. ফাতেমা-তুজ-জোহরা। তিন বলেন, কোনো ক্ষত স্বাভাবিক ভাবে শুকাতে সময় নেয় তিন থেকে চাত সপ্তাহ। যদি এর বেশি দীর্ঘস্থায়ী হয় তাহলে দেরি না করে চিকিৎসকের কাছে যেতে হবে। চিকিৎসক রোগীর সম্পূর্ণ ইতিহাস, ওষুধ, অভ্যাস ও অন্যান্য রোগ সম্পর্কে জেনে প্রয়োজনীয় রক্ত পরীক্ষা, রক্ত চলাচল ও স্নায়ু পরীক্ষা, ক্ষতস্থানের পুঁজ দেহে চিকিৎসা দেবেন। সুস্থ হতে চাইলে ক্ষতকে অবহেলা করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *