আজ বন্ধুকে টাকা ফেরত দেওয়ার দিন!

মানব জীবনে টাকা এবং বন্ধু দুইটারই গুরুত্ব অনেক। আমরা যা কিছু করি, সবটাই টাকাকে ঘিরে। কেননা টাকা ছাড়া সবকিছু অচল। আবার বন্ধু ছাড়া একাকী জীবন পার করাও কঠিন। বন্ধুর সংজ্ঞা এক-একজনের কাছে এক-একরকম। যে সবসময় বিপদে-আপদে পাশে থাকে, যার কাছে সবকিছু শেয়ার করা যায়, বিশ্বাসের জায়গা বজায় রাখে তাকেই বন্ধু বলে।

আর প্রিয় বন্ধুর কাছ থেকে টাকা ধার নেন না এমন মানুষ কমই আছেন। তবে বন্ধুর কাছ থেকে টাকা ধার নিয়ে যদি তা ফেরত না দেওয়া হয় তখন এই সুন্দর সম্পর্কটা মলিন হয়ে যায়। এমন অনেকেই রয়েছেন যে সময় মতো ধারের টাকা পরিশোধ না করায় বন্ধুত্বের মধ্যে দূরত্ব বা ভুল-বোঝাবুঝির তৈরি হয়েছে।

আবার দেখা যায় ছোটবেলায় বা বড় হওয়ার পর বন্ধুর কাছ থেকে হয়তো কিছু টাকা ধার নিয়েছিলেন কিন্তু তা শোধ দেওয়ার আগেই বন্ধুত্ব ভেঙে গেছে। সেই টাকা আর শোধ করা হয়নি।

তাহলে আজ কিন্তু শোধ করে দিতে পারেন। জীবনে যত বন্ধুর কাছ থেকে টাকা ধার করেছিলেন তাদের সবার টাকা শোধ করে দিন। কারণ আজ পে ব্যাক অ্যা ফ্রেন্ড ডে।

আসলে আজ ১৭ অক্টোবর, আর এই দিনটিকে ‘ন্যাশনাল পে ব্যাক এ ফ্রেন্ড’ বা ‘বন্ধুকে টাকা ফেরতের দিন’ হিসেবে বেছে নিয়েছে যুক্তরাষ্ট্র। প্রতি বছর আমেরিকায় এই দিনটি পালিত হয় বেশ ঘটা করে। এটিকে বন্ধু দিবসও বলেন আমেরিকানরা। হয়তো পুরোনো অনেক বন্ধুর সঙ্গে তাদের এদিন আবার যোগাযোগ হয়। ভুল বোঝাবুঝি, অভিমান কিংবা দূরত্বের অবসান ঘটে।

মূলত ব্যাংক অব আমেরিকা ১৭ অক্টোবরকে বন্ধুর ধারের টাকা ফেরত দেওয়ার দিন হিসেবে উদযাপন করার প্রথম উদ্যোগ নেয়।

ব্যাংক অব আমেরিকা এটিকে মূলত তাদের মুনাফা লাভের একটি পদ্ধতি হিসেবেই নিয়েছিল। তাদের পরিকল্পনাও কাজে দিয়েছে বেশ ভালোি। আমেরিকায় এদিনে টাকা পাঠানোর জন্য একাধিক অনলাইন অ্যাপ রয়েছে। যেগুলোতে হাজার হাজার ডলার বিনিময় হয় এই দিবসে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *