আইপিএলে প্লে-অফের এক জায়গার লড়াইয়ে তিন দল!

আইপিএলের গ্রুপ পর্বে আরও চারটি ম্যাচ বাকি রয়েছে। এরই মধ্যে প্লে অফে উঠেছে তিনটি দল। শীর্ষে রয়েছে কলকাতা নাইট রাইডার্স। দ্বিতীয় স্থানে রয়েছে রাজস্থান রয়্যালস। সানরাইজার্স হায়দ্রাবাদও তৃতীয় দল হিসেবে প্লে অফে প্রবেশ করেছে কারণ গতকাল গুজরাট টাইটানসের বিপক্ষে ম্যাচটি বৃষ্টিতে ভেসে গেছে। বাকি অবস্থানের জন্য লড়াই তিনটি দলের মধ্যে সঞ্চালিত হয়। কার সামনে সমীকরণটি কী তা বের করা যাক।

চেন্নাই সুপার কিংস, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর এবং লখনউ সুপার জায়ান্টস চতুর্থ দল হিসেবে প্লে অফে পৌঁছানোর জন্য প্রতিদ্বন্দ্বিতা করছে। লখনউতে এই তিন দলের সম্ভাবনা সবচেয়ে কম। লড়াইটা হবে মূলত চেন্নাই ও বেঙ্গালুরুর মধ্যে।

চেন্নাই সুপার কিংস

৩ ম্যাচে ১৪ পয়েন্ট, নেট রানরেট ০.৫২৮। শেষ ম্যাচ রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিরুদ্ধে। এই ম্যাচ জিতলেই চতুর্থ দল হিসেবে প্লে-অফে উঠে যাবেন মহেন্দ্র সিংহ ধোনিরা। অন্য কোনো দলের দিকে তাকাতে হবে না তাদের। যদি হায়দরাবাদ তাদের শেষ ম্যাচে পাঞ্জাব ও রাজস্থান তাদের শেষ ম্যাচে কলকাতার কাছে হেরে যায় তাহলে নেট রানরেটের বিচারে প্রথম দুইয়ে শেষ করারও সুযোগ থাকবে চেন্নাইয়ের।

বেঙ্গালুরুর কাছে হারলেও নেট রানরেটের বিচারে প্লে-অফে যেতে পারে চেন্নাই। কারণ, সে ক্ষেত্রে চেন্নাই ও বেঙ্গালুরুর পয়েন্ট সমান হবে। ধোনিদের খেয়াল রাখতে হবে হারলেও ব্যবধান যেন খুব অল্প হয়, যাতে চেন্নাইয়ের নেট রানরেটকে বেঙ্গালুরু টপকাতে না পারে।

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু

১৩ ম্যাচে ১২ পয়েন্ট, নেট রানরেট ০.৩৮৭। শেষ ম্যাচ চেন্নাইয়ের বিপক্ষে। সেই ম্যাচে জয় ছাড়া উপায় নেই কোহলিদের। শুধু জিতলেই হবে না, বড় ব্যবধানে জিততে হবে তাদের। তবেই চেন্নাইয়ের নেট রানরেট টপকে প্রথম চারে জায়গা করে নিতে পারবেন তারা।

লখনৌ সুপার জায়ান্টস

১৩ ম্যাচে ১২ পয়েন্ট, নেট রানরেট -০.৭৮৭। শেষ ম্যাচ মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে। সেখানে বিশাল ব্যবধানে জিততে হবে লোকেশ রাহুলদের। তারপর তাদের আশা করতে হবে যেন বেঙ্গালুরু চেন্নাইকে হারায়। তবেই তিন দলের পয়েন্ট সমান হবে। কিন্তু সে ক্ষেত্রেও নেট রানরেটের বিচারে লখনৌয়ের প্লে-অফে ওঠা প্রায় অসম্ভব। কারণ, রাহুলদের নেট রানরেট খুবই কম।

দিল্লি ক্যাপিটালসেরও ১৪ ম্যাচে ১৪ পয়েন্ট। তাদের নেট রানরেট -০.৩৭৭। যেহেতু দিল্লির কোনো ম্যাচ বাকি নেই তাই তাদের নেট রানরেট ভালো করার কোনো সুযোগ নেই। বেঙ্গালুরু চেন্নাইকে হারালে তাদের নেট রানরেট দিল্লির থেকে ভালো হবে। তাই প্লে-অফের দৌড় থেকে ছিটকে গেছে তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *