মাশরাফিকে ৭২ ঘণ্টার আল্টিমেটাম!

সিলেটে মাশরাফি বিন মুর্তজার বিপক্ষে শিক্ষার্থীদের বিক্ষোভের ঘটনায় শিক্ষার্থীরা ৭২ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছে সিলেট স্ট্রাইকার্স ফ্র্যাঞ্চাইজিকে, যাতে তাকে বিপিএল দল থেকে বাদ দেওয়া হয়। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) বিকেলে সিলেট নগরীর রিকাবিবাজার জেলা স্টেডিয়ামের সামনে ‘সিলেটের শিক্ষার্থীবৃন্দ’ ব্যানারে এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়। বিক্ষোভে অংশগ্রহণকারীরা মাশরাফির জার্সি ও কুশপুত্তলিকা পোড়ায় এবং ঘোষণা দেন যে, তাকে দল থেকে বাদ না দিলে কঠোর আন্দোলন গড়ে তোলা হবে এবং সিলেট স্ট্রাইকার্সকে বয়কট করা হবে।

বিক্ষোভকারীদের অভিযোগ, আওয়ামী লীগ সরকারের সংসদ সদস্য হওয়ার পর থেকে মাশরাফি শিক্ষার্থীদের ওপর নিপীড়নের বিষয়ে নীরব ভূমিকা পালন করেছেন। ছাত্র-জনতার আন্দোলনের সময় তার অবস্থান শিক্ষার্থীদের আশাভঙ্গ করেছে, কারণ তারা তাকে সবসময় দেশের পক্ষে এবং গণমানুষের স্বার্থে কথা বলার একজন হিসেবে দেখেছিল।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়েরর শিক্ষার্থী ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলেনর সমন্বয়ক হাফিজুল ইসলাম বলেন, মাশরাফি বিন মর্তুজা ক্রিকেটার থাকাকালে আমরা তাকে সম্মান করতাম ও ভালবাসতাম। কিন্তু যখন মানুষ দেশের স্বার্থে মাঠে নেমে আসে, তখন মাশরাফি আমাদের পক্ষে থাকেননি। তিনি ফ্যাসিস্টদের সহযোগী হয়ে আমাদের বিরুদ্ধে অবস্থান করেছেন। দেশের মানুষ তাকে ভালবাসতো, কিন্তু তিনি ছাত্র-জনতার আন্দোলনের বিরুদ্ধে ও ফ্যাসিস্টদের পক্ষ নিয়েছে। হাজার হাজার ভাই-বোনদের রক্তের বিনিময়ে আমরা দ্বিতীয়বার স্বাধীনতা অর্জন করেছি। আমাদের এই স্বাধীন দেশে ফ্যাসিস্টদের কোনো দোসর থাকতে পারবে না।

তিনি আরও বলেন, আমারা ঘোষণা করতে চাই যে, মাশরাফি সিলেটে আসতে পারবেন না। শাহজালালের পূণ্যভূমিতে আওয়ামী লীগের কোনো দোসরদের ঢুকতে দেওয়া হবে না। সিলেট স্ট্রাইকার্সকে আমরা হুঁশিয়ার করে দিচ্ছি তারা যেন আগামী ৭২ ঘণ্টার মধ্যে মাশরাফিকে সরিয়ে দল পুনর্গঠন করে।

আগামী ২৮ ডিসেম্বর বিপিএলের একাদশ আসর অনুষ্ঠিত হবে। তার আগে ১৪ অক্টোবর অনুষ্ঠিত প্লেয়ার্স ড্রাফটে ‘বি’ ক্যাটাগরি থেকে মাশরাফিকে দলে নেয় সিলেট। ওই ক্যাটাগরিতে ক্রিকেটারদের মূল্য ধরা হয়েছে ৪০ লাখ টাকা করে। মাশরাফিকে দলে নেওয়ার যুক্তি হিসেবে সিলেট স্ট্রাইকার্সের মালিক মামুনুল হক বলেন, ‘মাশরাফির ব্যাপারে আগে থেকেই আমাদের পরিকল্পনা ছিল। আমরা সেভাবেই তাকে নিয়েছি। মাশরাফি অনেক বছর ধরে বাংলাদেশ ক্রিকেটের সঙ্গেও জড়িত। গত বছর হয়তো সেভাবে সময় দিতে পারেনি। কিন্তু আগের বছর সে ভালো করেছে। এবারও আশাকরি ভালো কিছু করবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *