সম্ভাব্য ঘূর্ণিঝড় ‘ডানা’ নিয়ে যা জানালো ভারতের আবহাওয়া দপ্তর!

ভারতের আবহাওয়া দপ্তর বা মৌসম ভবন জানিয়েছে, আগামী রোববার (২০ অক্টোবর) উত্তর আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত ঘনীভূত হবে। এই ঘূর্ণাবর্ত মঙ্গলবার (২২অক্টোবর) নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। এরপর এটি আরো শক্তিশালী হয়ে ক্রমশ উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে।

আলিপুর আবহাওয়া দপ্তরের কর্মকর্তা হাবিবুর রহমান বিশ্বাস শুক্রবার (১৮ অক্টোবর) এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, উপকূল সংলগ্ন জেলাগুলোতে মঙ্গলবার বিকেল থেকেই আবহাওয়ার পরিবর্তনের কারণে ঝড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টি শুরু হবে। এজন্য আগামী ২২ ও ২৩ অক্টোবর মধ্য ও দক্ষিণ বঙ্গোপসাগরে মৎস্যজীবীদের গভীর সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

এছাড়া আগামী ২৩ ও ২৪ অক্টোবর, অর্থাৎ বুধ ও বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় ভারী বৃষ্টির সতর্কতা থাকতে পারে। এই দুদিন দক্ষিণ বঙ্গের সব জেলাতেই হালকা ও মাঝারি বৃষ্টিপাতের সতর্কতা জারি করা হয়েছে। এছাড়া বৃষ্টি হবে উত্তরবঙ্গের জেলাগুলোতেও।

তবে ভারতের মৌসম ভবন ঘূর্ণিঝড় সম্পর্কে এখনো বিস্তারিত কিছু জানায়নি। যদিও ইউরোপ ও আমেরিকার বিভিন্ন মডেল জানাচ্ছে অক্টোবরের শেষ সপ্তাহে ঘূর্ণিঝড়ের আশঙ্কা রয়েছে।

ইউরোপ ও আমেরিকার মডেল জানাচ্ছে, আগামী ২৪ থেকে ২৬ অক্টোবরের মধ্যে বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় তৈরি হতে। এ ঘূর্ণিঝড় ওড়িশা থেকে বাংলাদেশের বরিশালে আঘাত হানতে পারে। সম্ভব্য এ ঘূর্ণিঝড়ের নাম দেয়া হয়েছে ‘ডানা’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *