শেখ হাসিনাকে দেশে আনার উপায় জানালেন আইন উপদেষ্টা!

আইন, বিচার ও সংসদ বিষয়ক উপদেষ্টা ড. আসিফ নজরুল বৃহস্পতিবার রাতে একটি বেসরকারি টেলিভিশন অনুষ্ঠানে অংশ নিয়ে বলেন যে, ২০২৫ সালের মধ্যে দেশে নির্বাচন আয়োজন করা সম্ভব হতে পারে। তিনি উল্লেখ করেন, সরকার ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দিকে অগ্রসর হচ্ছে, যা মানুষের জন্য ইতিবাচক পরিবর্তন বয়ে আনবে। একইসঙ্গে, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে কোনো সাংবাদিকের বিচার হবে না বলে তিনি স্পষ্টভাবে জানান এবং এ বিষয়ে তার আগের বক্তব্য ভুলভাবে উপস্থাপন করা হয়েছিল বলেও উল্লেখ করেন।

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচার প্রসঙ্গে বন্দি বিনিময় চুক্তির প্রসঙ্গ টেনে ড. নজরুল বলেন, যদি ভারত এই চুক্তি যথাযথভাবে মানে, তাহলে তাদের শেখ হাসিনাকে বাংলাদেশে ফিরিয়ে দেওয়া উচিত। এই চুক্তি মেনে চললে ভারত শেখ হাসিনাকে ফেরত দিতে বাধ্য বলে তিনি মত প্রকাশ করেন।

এছাড়া, ঢালাও মামলা নিয়ে মন্তব্য করতে গিয়ে ড. নজরুল বলেন, বিগত সরকারের সময় গায়েবি মামলার প্রচলন ছিল, যা মূলত পুলিশের মাধ্যমে পরিচালিত হতো। এখনো ঢালাও মামলা চলমান থাকলেও, আন্তবর্তীকালীন সরকার নিশ্চিত করছে যাতে নিরপরাধ কেউ শাস্তি না পায়।

মামলাগুলো তৎকালীন বিরোধীদলের লোকদের বিরুদ্ধে হতো। এখন হচ্ছে ঢালাও মামলা। যারা পূর্বে নির্যাতনের শিকার হয়েছিল তারাই এই মামলা করছে। এই মামলাগুলোতে যাতে নিরঅপরাধ লোক শাস্তি না পান সে বিষয়ে কাজ করছে অন্তর্বর্তী সরকার। সাংবাদিকদের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মামলা হবে না বলেও জানান তিনি। অপরাধ প্রমাণিত না হলে কোনো সাংবাদিকের বিচার হবে না।

ছাত্রলীগকে নিষিদ্ধের বিষয়ে ড. নজরুল বলেন, বর্তমান সরকার আগ বাড়িয়ে কিছু করবে না। তবে তাদের নিষিদ্ধ করার দাবি বড় হয়ে উঠেছে। জনপ্রত্যাশা তৈরি হলে নিষিদ্ধ করা হবে।

তারা অতীতে কি কাজ করেছে তা সব গণমাধ্যমে এসেছে। দেশবাসী দেখেছে। নির্বাচন কমিশন গঠনের জন্য শিগগিরই সার্চ কমিটি গঠিত হবে বলে জানান তিনি।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির জন্য ক্ষমা প্রার্থনা করে তিনি বলেন, তরকারির এত দাম যে বিক্রি কমে গেছে। বন্যার কারণে ডিমের সাপ্লাই কমে গেছে। গত সরকারের আমলে সব নিয়ন্ত্রণ হতো সিন্ডিকেটের মাধ্যমে। তিনি বলেন, তবে এটুকু বলতে পারি সামনে পরিস্থিতি উন্নতি হবে। অনেকক্ষেত্রে উন্নতি হয়েছে।

অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট আমরা পুরোটাই বাতিল করার প্রক্রিয়ায় আছি। মানুষ এই নামগুলোই শুনতে পারে না।

সাকিব আল হাসানের বিষয়ে এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, সাকিবের মতো জনপ্রিয় ক্রিকেটার বাংলাদেশে আর আসে নাই। কিন্তু যখন আন্দোলন চলে মানুষ মরছে সাকিব তখন পোস্ট দিলো সে কোথাও এনজয় করছে এমন।

তিনি বলেন, এয়ারপোর্টে গেলে প্রবাসীদের সঙ্গে খুব খারাপ আচরণ করা হতো আগে। আমার স্বপ্ন ছিল তাদের ভি আই পি সুবিধা দেবো। আমি উদ্যোগ নিয়েছি তাদের জন্য আলাদা একটা লাউঞ্জ হবে। দুই থেকে তিন সপ্তাহের মধ্যে এটা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *