পুত্র সন্তান লাভের জন্য দোয়া!

সন্তান আল্লাহর দেয়া শ্রেষ্ঠ নেয়ামত। তবে মনের বাসনা থেকে অনেকেই পুত্র অথবা কন্যা সন্তান আল্লাহর কাছে চান। সেক্ষেত্রে যারা পুত্র সন্তান চান তাদের জন্য ইসলামে বিশেষ দোয়া রয়েছে। পুত্র সন্তান লাভের জন্য আল্লাহর কাছে নিয়মিত সে দোয়া করতে পারেন।

প্রথমে সুস্থ সন্তান লাভের জন্য হযরত জাকারিয়া আ. যে দোয়া করেছিলেন তা পড়তে পারেন। এরপর পুত্র সন্তান লাভের জন্য দোয়া পড়তে পারেন আল্লাহর নবী ইবরাহিম আ.-র দোয়া।

১। হযরত জাকারিয়া আ. দোয়া

‘রাব্বি হাবলি মিল্লাদুনকা যুররিয়্যাতান ত্বাইয়্যিবাহ, ইন্নাকা সামিউদ দোয়া।’ (সুরা আলে ইমরান ৩৮)

অর্থ: ‘হে আমাদের প্রতিপালক, আপনার পক্ষ থেকে আমাকে পূতপবিত্র সন্তান দান করুন। নিশ্চয়ই আপনি দোয়া কবুলকারী।’

২। হযরত ইব্রাহিম (আঃ) এর দোয়া

বৃদ্ধ বয়সে হযরত ইব্রাহিম (আ.) আল্লাহ তাআলার নিকট দোয়া করেন সৎ পুত্র সন্তানের জন্য। আল্লাহ তাআলা তার দোয়া কবুল করেন। তাঁকে নেক পুত্র সন্তান দান করেন। দোয়াটি তুলে ধরা হলো-

‘রাব্বি হাবলি মিনাস সালিহিন।’ (সুরা সাফফাত : আয়াত ১০০)

অর্থ : হে আমার লালন পালনকারী! আমাকে এক সৎপুত্র দান করুন।

এ দুই দোয়া নিয়মিত পড়লে শুধু সন্তান লাভই হবে না, ১ হাজার বছরের কাজা নামাজও আদায় হবে। দোয়া প্রসঙ্গে, আমিরুল মু’মিনীন হযরত ওমর (রা.) বলেন যে, এ দোয়া যে ব্যক্তি শ্রদ্ধা সহকারে পাঠ করবে তার ছয়শত বৎসরের আদায় করা নামাজের বরকত আল্লাহর দরবারে কবুল হয়ে যাবে।

মানুষের ছয়শত বৎসরের হায়াত নেই। এ কারণে এ দুই দোয়া শুধু দোয়া পাঠকারীর জীবনে বরকত বয়ে নিয়ে আসবে না। পাশাপাশি বরকত নিয়ে আসবে দোয়া পাঠকারীর বাবা, দাদা ও তার পূর্বপুরুষদের জীবনেও।

সূত্র : সহিহ নুরানি অজিফা শরিফ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *