যেসকল নিয়োগ প্রাপ্তদের দুঃসংবাদ দিলেন স্বরাষ্ট্র উপদেষ্টা!

স্বরাষ্ট্র ও কৃষি উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী বলেছেন, কাজে যোগ না দেয়া ১৮৭ জন পুলিশ সদস্য সন্ত্রাসী হিসেবে বিবেচিত হবেন। তাদের দেখামাত্র গ্রেপ্তার করা হবে এবং অপরাধী হিসেবে বিচার করা হবে।

শনিবার (১৯ অক্টোবর) দুপুরে রাজশাহীতে বিজিবির সদর দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, গত ১৫ বছরে মেরিটের বাইরে অন্য বিবেচনায় বিসিএসে যারা নিয়োগ পেয়েছেন তাদেরও চিহ্নিত করে ব্যবস্থা নেয়া হবে।

তিনি আরও বলেন, পুলিশের মনোবলের উন্নতি হচ্ছে, আইনশৃঙ্খলা পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে আনতে আরও কিছুদিন সময় লাগবে।

স্বরাষ্ট্র উপদেষ্টা বলেন, ফ্যাসিস্ট সরকারের নিয়োগ হয়েছে গত ১৫ বছর। এটার বিরুদ্ধে একটা সিদ্ধান্তে আসতে হবে। একটা পার্টিকুলেট আইসোলেটেড নিয়ে আমি এটা ব্যবস্থা গ্রহণ করতে পারবো না। বিগত সরকারের সময়ে মেরিটের বাইরে রাজনৈতিক বিবেচনায় যারা নিয়োগ পেয়েছেন, তাদের ক্ষেত্রে অবশ্যই একটা ব্যবস্থা নেয়া হবে।

গত ৫ আগস্টের পর পুলিশে যোগদান না করা কর্মকর্তাদের বিষয় তিনি বলেন, পুলিশে এ পর্যন্ত ১৮৭ জন কর্মকর্তা কাজে যোগদান করেনি। তারা আর পুলিশ বাহিনীর সদস্য না, তাদের আমি ধরে নিয়েছি সন্ত্রাসী। তাদেরকে যদি গ্রেপ্তার করা হয় সরাসরি গ্রেপ্তার করা হবে। ক্রিমিনালের ক্ষেত্রে যে গ্রেপ্তারি আইন ও বিচার তাদের ক্ষেত্রেও তাই হবে।

পুলিশ বাহিনী পুরোদমে কাজে যোগদান করতে পারছে না বলে তিনি নিশ্চিত করে জানান, এটা নিঃসন্দেহে একটা সত্যি কথা। জনগণের যে গুঞ্জন এটা মিথ্যা না। গত ৫ আগস্টের পর যে অবস্থা ছিল সে অবস্থা থেকে এখন অনেকটা উত্তরণ হয়েছে। ইম্প্রুভ তো করেছে। তাদের ভিতর একটা ট্রমা কাজ করেছে। আমার কাছে তো এমন কিছু নেই যে আমি দুই তিন-চার দিন এটা করে দেব। কিন্তু আস্তে আস্তে উন্নতি হচ্ছে। এজন্য আরও কিছু সময় প্রয়োজন।

কৃষি উপদেষ্টা হিসেবে তার কাছে সাংবাদিকরা বিগত সরকারের দুর্নীতির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, কৃষি খাতে যান্ত্রিক করণই শুধু নয়, সারের ক্ষেত্রেও একটা বড় দুর্নীতি হয়েছে। এটার ক্ষেত্রে আমরা একটা তদন্ত কমিটি করেছি। যারা দোষী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে। দুই একজনকে ইতোমধ্যে আমরা কাস্টডিতে নিয়ে নিয়েছি। এর বাইরে আওয়ামী লীগ নেতাদের দেশে-বিদেশে পালিয়ে থাকা এবং গ্রেপ্তার হওয়ার বিষয়ে কথা বলেন তিনি।

বিজিবির সদর দপ্তরে স্বরাষ্ট্র উপদেষ্টার সঙ্গে উপস্থিত ছিলেন রাজশাহী সেক্টর বিজিবি কর্মকর্তারা, সিনিয়র সচিব ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সফরকারীরা।

আগামীকাল রোববার সকালে রাজশাহীর সারদা পুলিশ একাডেমীতে ৪০ তম বিসিএস পুলিশ কর্মকর্তাদের বিদায়ী কুচকাওয়াজে প্রধান অতিথি হিসেবে অংশ নেবার কথা রয়েছে জাহাঙ্গীর আলম চৌধুরীর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *