জিপি-রবি-বাংলালিংককে জরিমানা!

বেশি বেশি প্রমোশনাল এসএমএস পাঠানোয় মোবাইল অপারেটর গ্রামীণফোন, রবি ও বাংলালিংক ১৫ লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রবিবার (২০ অক্টোবর) বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) এ সিদ্ধান্ত জানা গেছে।

সংস্থাটি জানিয়েছে, দৈনিক তিনটির বেশি প্রমোশনাল এসএমএস পাঠানোর জন্য প্রত্যেক অপারেটরকে পাঁচ লাখ টাকা করে জরিমানা দিতে হবে। গত বছরের সিদ্ধান্ত অনুযায়ী, গ্রাহকদের দিনে তিনটির বেশি প্রমোশনাল এসএমএস দিতে পারবে না অপারেটরগুলো, আদেশ অমান্য করলে জরিমানার বিধান আছে।

বিটিআরসি সূত্রে জানা গেছে, সিদ্ধান্ত নেওয়ার পর গত বছরের অক্টোবরের শেষের দিকে এ নির্দেশনা অমান্য করে গ্রামীণফোন, রবি ও বাংলালিংক। তখন তাদেরকে সতর্ক করা হয়েছিল। চলতি বছরের এপ্রিল ও মে মাসে এ নিয়ে ব্যাখ্যা চাওয়া হয়েছিল। তখন তিনটির বেশি এসএমএস পাঠানোর বিষয়ে নানা যুক্তি তুলে ধরে বিটিআরসিতে চিঠি দিয়েছিল অপারেটরগুলো। তবে বিটিআরসি অপারেটরগুলোর এসব যুক্তি গ্রহণ করেনি। সম্প্রতি তিন অপারেটরকে অনুষ্ঠানিকভাবে জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি।

এ বিষয়ে বিটিআরসির এ কর্মকর্তা জানান, বিটিআরসি গ্রাহকদের দিকটা বিবেচনা করে সিদ্ধান্ত নিয়ে থাকে। তবে অপারেটরগুলো এটাকে খুব ছোট বিষয় হিসেবে দেখাতে চাইছে। তবে বিটিআরসি একটি চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে। দ্রুত এটি বাস্তবায়নে কাজ করবে সংস্থাটি।

তবে এ বিষয়ে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানাতে রাজি হয়নি মোবাইল অপারেটরগুলোর শীর্ষ কর্মকর্তারা। তারা জানিয়েছেন, আগেই গ্রাহকদের এসএমএস বন্ধ করার সুযোগ দিয়েছে তারা। গ্রামীণফোন থেকে *১২১*১১০১#, বাংলালিংক থেকে *১২১*৮*৬# এবং রবি ও এয়ারটেল থেকে *৭# ডায়াল করলে আর প্রমোশনাল এসএমএস আসবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *