রাষ্ট্রপতি পদ ছাড়বেন কবে? জানালেন হাসনাত-সারজিস!

চলতি সপ্তাহেই নতুন রাষ্ট্রপতি নির্বাচন করে মো. সাহাবুদ্দিনকে পদচ্যুত করা হবে- এমন আশ্বাস দিয়ে আন্দোলনকারীদের বঙ্গভবন এলাকা থেকে সরে যেতে বলেছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের আহ্বায়ক হাসনাত আব্দুল্লাহ এবং সমন্বয়ক সারজিস আলম।

মঙ্গলবার রাতে বঙ্গভবনের সামনে এসে আন্দোলনকারীদের এ বার্তা দেন তারা।

এ সময় হাসনাত আব্দুল্লাহ বলেন, এই মুহূর্তে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনকে পদচ্যুত করা হলে সাংবিধানিক শূন্যতা তৈরি হবে। পুলিশ ও সেনাবাহিনী আমাদের সহযোগী। তাদের বিপক্ষে অবস্থান নিলে দেশ গৃহযুদ্ধের দিকে যাবে। তাই সব রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করে পরবর্তী রাষ্ট্রপতি কে হবে সে বিষয়ে সিদ্ধান্ত নেয়ার পর মো. সাহাবুদ্দিনকে পদচ্যুত করা হবে।

তিনি আরো বলেন, সেনাপ্রধান এখন দেশে নেই। তিনি দেশে আসার পর সব রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করে নতুন রাষ্ট্রপতি নির্বাচন করা হবে। যাকে নিয়ে কোনো বিতর্ক থাকবে না। এই সপ্তাহের মধ্যেই পরবর্তী রাষ্ট্রপতি ঠিক করা হবে।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক সারজিস আলম বলেন, আমরা যদি এখনই তার পদত্যাগ করিয়ে ফেলি তাহলে রাষ্ট্রের বড় ক্ষতি হতে পারে। দেশ অস্থিতিশীল হয়ে পড়লে ফ্যাসিস্টরা ফায়দা লুটতে পারবে। আমাদের আন্দোলনে ভেতর ঢুকে ফ্যাসিস্টদের দোসররা উসকানি দিতে পারে। আমরা সেই সুযোগ দিতে চাই না।

তিনি বলেন, আমরা দুইদিন সময় দিয়েছি। সবকিছু ভেবেই সময় দেওয়া হয়েছে। এখানে যারা এসেছেন সবাইকে শ্রদ্ধা জানাই। যৌক্তিক সিদ্ধান্তের জন্য আপনাদের পেছনে দাঁড়িয়ে আমরা আন্দোলন চালিয়ে যাবো।

মঙ্গলবার রাষ্ট্রপতির পদত্যাগের দাবির আন্দোলন রাজপথে গড়ায়। বিকেল থেকে বঙ্গভবনের সামনে অবস্থান নেয় ছাত্র-জনতা। সেখানে পুলিশের সঙ্গে সংঘর্ষে কয়েকজন আহতও হয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *