লজ্জা জনকভাবে ম্যাচ হেরে সরাসরি যার দোষ দিলেন : শান্ত

মিরপুর টেস্টের ফলাফল সম্ভবত প্রথম ইনিংসেই নির্ধারিত হয়ে গিয়েছিল। টসে জিতে ব্যাট করতে নেমে বাংলাদেশ প্রথম ইনিংসে মাত্র ১০৬ রানে গুটিয়ে যায়। দক্ষিণ আফ্রিকা সেই সুযোগ কাজে লাগিয়ে প্রথম ইনিংসে ২০২ রানের লিড নেয়। মিরপুরের পিচে ২০২ রানের পিছিয়ে থেকে টেস্টে লড়াই করা বেশ কঠিন। তবে বাংলাদেশ সেই কঠিন পরিস্থিতির মধ্যেও লড়াই করতে পেরেছে।

বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে ২০২ রানের লিড পেরিয়ে দক্ষিণ আফ্রিকাকে ১০৬ রানের লক্ষ্য দিলেও, তারা শেষ পর্যন্ত ৭ উইকেটের ব্যবধানে ম্যাচ হেরে যায়। এই জয়ের মাধ্যমে দক্ষিণ আফ্রিকা এশিয়ায় ১০ বছরে প্রথম টেস্ট জয় পেয়েছে।

বাংলাদেশের লড়াইয়ের প্রধান কৃতিত্ব মেহেদী হাসান মিরাজ ও জাকের আলীর ১৩৮ রানের রেকর্ড পার্টনারশিপের। যখন বাংলাদেশ ৬ উইকেটে ১১২ রানে ছিল, তখন এই জুটি দলকে দ্বিতীয় ইনিংসে ৩০৭ রান পর্যন্ত নিয়ে যায়। মিরাজ দুর্দান্ত ব্যাটিং করে ৯৭ রান করেন, যদিও সেঞ্চুরির কাছাকাছি গিয়ে আউট হন। দক্ষিণ আফ্রিকার পেসার কাগিসো রাবাদা এই ইনিংসে ৬টি উইকেট নিয়ে বাংলাদেশের জন্য বড় ধাক্কা দেন।

হারা ম্যাচের পর অধিনায়ক শান্ত বলেন: “আমরা দল হিসেবে হেরেছি। আমরা কোনো ব্যক্তিগত ভুলের দিক তাকাচ্ছি না। তবে আমরা দল হিসেবে ভালো ব্যাটিং করতে পারিনি, এটাই সবার জানা। (তাইজুল ও মেহেদীর মতো ইতিবাচক দিকগুলো) এটা অবশ্যই একটি বড় প্রাপ্তি। আমরা ২০০ রানে পিছিয়ে ছিলাম। যেভাবে মিরাজ ব্যাট করেছে, তা আমাদের আত্মবিশ্বাস দিয়েছে। এরকম পরিস্থিতিতে আমরা আগে কখনো এমনটা করতে পারিনি। ব্যাটার হিসেবে আমাদের নতুন বলে আরও দায়িত্ব নিয়ে খেলতে হবে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *