রূপচর্চায় পাকা পেঁপে!

পেঁপে কমবেশি সবারই প্রিয় একটি ফল। শরীরের জন্য যেমন উপকারী, তেমনি রূপচর্চায়ও কাজে লাগে এই ফল। প্রতিদিনের রূপচর্চায় পাকা পেঁপে ব্যবহার করলে ত্বক শুধু উজ্জ্বল হবে না, ত্বকের নানান সমস্যাও দূর হবে। চলুন জেনে নিই পাকা পেঁপের ব্যবহার-

‌১. পেঁপে ও মুলতানি মাটির ফেইসপ্যাক: কয়েক টুকরো পাকা পেঁপে ম্যাস করে নিন। এরসাথে লেবুর রস, মধু মিশিয়ে নিন। আপনি চাইলে চন্দনের গুঁড়া অথবা মুলতানি মাটি মিশিয়ে নিতে পারেন। এই প্যাকটি মুখ এবং ঘাড়ে ব্যবহার করুন। ১০-১৫ মিনিট পর শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাক সপ্তাহে ৩-৪ দিন ব্যবহার করুন। ব্রণ প্রবণ ত্বকের জন্য এই প্যাকটি বেশি উপকারী।

২. পেঁপে এবং মধুর প্যাক: পাকা পেঁপের পেস্ট করে নিন। এরসাথে দুধ এবং মধু মিশিয়ে নিন। পেঁপে, দুধ এবং মধু ভালো করে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। প্যাকটি মুখ এবং ঘাড়ে ব্যবহার করুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাকটি সপ্তাহে ১-২ বার ব্যবহার করুন। তবে দুধ বা দুধ জাতীয় প্রোডাক্ট ব্যবহারে অ্যালার্জি থাকলে দুধের পরিবর্তে মধুর পরিমাণ বাড়িয়ে দিন। মধুতে হাইড্রেটিং উপাদান রয়েছে যা ত্বককে নরম এবং স্মুদ করে তোলে। দুধের ল্যাকটিক অ্যাসিড ত্বক প্রাকৃতিকভাবে এক্সফলিয়েট করে।

৩. পেঁপে এবং কমলার ফেইসপ্যাক: পেঁপে ছোট ছোট টুকরো করে ম্যাশ করে নিন। কমলার রস ম্যাশ পেঁপের সাথে মিশিয়ে নিন। এই প্যাকটি ত্বক এবং ঘাড়ে ব্যবহার করুন। ১৫ মিনিট পর শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকটি সপ্তাহে দুইবার ব্যবহার করুন। কমলার রসে ভিটামিন সি রয়েছে যা ত্বক থেকে অতিরিক্ত তেল শুষে নেয়। এছাড়া পেঁপের পুষ্টি উপাদান ইনফ্লেমেশন রোধ করে। শুধু তাই নয়, এটি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করে।

৪. পেঁপে এবং হলুদের গুঁড়া ফেইসপ্যাক: পেঁপে ম্যাশ করে পেস্ট করে নিন। পেঁপের পেস্টের সাথে হলুদের গুঁড়া মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাকটি স্ক্রাবের মত ত্বকে ব্যবহার করুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাকটি সপ্তাহে একবার ব্যবহার করতে পারবেন। হলুদে রয়েছে অ্যান্টিমাইক্রোবিয়াল এবং অ্যান্টি ইনফ্লামমেটরি উপাদান। এছাড়া এর অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান ত্বকের বিভিন্ন সমস্যার সমাধান করে, ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করবে। পেঁপে এবং হলুদ ত্বক সুস্থ রাখতে সাহায্য করবে।

৬. টমেটো এবং পেঁপের ফেইসপ্যাক: পাকা পেঁপে ম্যাশ করে নিন। পেঁপের ম্যাশের সাথে টমেটোর রস মিশিয়ে প্যাক তৈরি করুন। এটি মুখ এবং ঘাড়ে ব্যবহার করুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকটি সপ্তাহে ২-৩ বার ব্যবহার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *