থাকবে বৃষ্টি, তাপমাত্রা নিয়ে আবহাওয়া অফিসের নতুন বার্তা!

প্রবল ঘূর্ণিঝড় দানা দুর্বল হয়ে গভীর নিম্নচাপে রূপ নিয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। তবে এর প্রভাবে সমুদ্রবন্দরগুলোর উপর দিয়ে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে। এ ছাড়া আগামীকাল শনিবার (২৬ অক্টোবর) পর্যন্ত দেশের সব বিভাগেই বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

শুক্রবার (২৫ অক্টোবর) সন্ধ্যায় আবহাওয়াবিদ মো. বজলুর রশিদের স্বাক্ষর করা এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, উত্তর উড়িষ্যা ও এর কাছাকাছি এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় দানা উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও দুর্বল হয়ে প্রথমে ঘূর্ণিঝড় এবং পরবর্তীকালে গভীর নিম্নচাপে পরিণত হয়ে একই এলাকায় অবস্থান করছে। এটি আরও পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে ক্রমন্বয়ে দুর্বল হয়ে যেতে পারে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দরগুলোর উপর দিয়ে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এ ছাড়া আবহাওয়া অফিস আরও বলছে, আজ শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা রাজশাহী ও খুলনা বিভাগের কিছু কিছু জয়গায় এবং রংপুর, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এর পরের ৪৮ ঘণ্টা অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এদিকে আজ চট্টগ্রাম ও রাঙামাটিতে দেশের সর্বোচ্চ ৩৩.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে আবহাওয়া অফিস। এদিন দেশের সর্বনিম্ন ২০.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয় কুড়িগ্রামের রাজারহাটে।

আবহাওয়া অফিস জানিয়েছে, সারা দেশে আজ রাত ও আগামীকাল শনিবার দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। তবে শনিবার রাত থেকে সোমবার (২৮ অক্টোবর) পর্যন্ত তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আর বর্ধিত ৫ দিনের আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে, উল্লেখযোগ্য পরিবর্তনের পূর্বাভাস নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *