প্রতিপক্ষ নিয়ে অবিশ্বাস্য মন্তব্য করল আত্মবিশ্বাসী উগান্ডা!

আফ্রিকার দেশ উগান্ডা প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশগ্রহণ করবে। বিশ্বকাপের গ্রুপ সি-তে রয়েছে উগান্ডা। তাদের বাকি তিন প্রতিপক্ষ নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান এবং পাপুয়া নিউগিনি। যেখানে তিন দেশই আইসিসির পূর্ণ সদস্য দেশ।

তবে প্রতিপক্ষকে নিয়ে ভাবতে চান না দলের কোচ অভয় শর্মা। নিজেদের সামর্থ্য অনুযায়ী ইতিবাচক ক্রিকেট খেলতে চান বলে জানিয়েছেন তারা। শর্মা বলেছেন: আমরা একটি কঠিন দলে আছি। আইসিসির তিন পূর্ণ সদস্য দেশ থাকায় এটি অবশ্যই একটি কঠিন দল। কিন্তু আমরা প্রতিপক্ষকে পাত্তা দিই না। আমরা যথা সাধ্য চেষ্টা করবো আমরা যা জানি, আমরা চাপের মধ্যে সেই কাজগুলো করার চেষ্টা করব। আমরা ইতিবাচক মানসিকতার ছেলেদের বিশ্বাস করতে চাই।

আফ্রিকা অঞ্চল থেকে বাছাইপর্বের ৭ টি দেশ অংশ নেয়। রাউন্ড-রবিন লিগ পদ্ধতিতে দলগুলি একে অপরের বিরুদ্ধে একটি ম্যাচ খেলে। রুয়ান্ডার বিপক্ষে ৯ উইকেটের বিশাল জয় দিয়ে টুর্নামেন্ট শুরু করেছে উগান্ডা। এরপর তারা কেনিয়া, নাইজেরিয়া ও জিম্বাবুয়েকে হারিয়ে টানা ৪ টি ম্যাচ জিতেছে।

প্রথম ৪ ম্যাচে ৮ পয়েন্ট পাওয়ায় বিশ্বকাপে খেলার সম্ভাবনা গাঢ় হয়। তবে পরের ম্যাচে নামিবিয়ার বিপক্ষে ৬ উইকেটের ব্যবধানে হেরে যায় তারা। সেই হারে সম্ভাবনার আকাশে কিছুটা মেঘ জমে! তবে ঘুরে দাঁড়াতেও সময় লাগেনি। শেষ ম্যাচে তানজানিয়াকে ৮ উইকেটে হারিয়ে শঙ্কার মেঘ সরিয়ে বিশ্বকাপের টিকিট পায় উগান্ডা।

নিজেদের প্রস্তুতি নিয়ে শর্মা বলেন, ‘প্রস্তুতি সত্যিই ভালো চলছে। সবাই খুব আত্মবিশ্বাসী। আমরা উন্নতির জন্য ক্ষেত্রগুলিতে কাজ করার চেষ্টা করছি। আমরা সবকিছু নিয়ে আলোচনা করছি এবং এখন পর্যন্ত সব টিকটাক। আমি সবসময় বাস্তববাদী হতে বলি। বিশ্বকাপের অন্যান্য দিক নিয়েও আমাদের আলোচনা হয়েছে যা আমরা মুখোমুখি হতে হবে।’

বিশ্বকাপের আগে ৯১টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে উগান্ডা। ৬৯ জয়ের বিপরীতে এই সংস্করণে দলটির হার মাত্র ১৯টি। যেখানে তাদের জয়ের হার ৭৮.৪০!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *