সুপার এইটে দু’ম্যাচ হারের পরও যে সমীকরণে সেমিফাইনাল খেলতে পারবে বাংলাদেশ!

ম্যাচটি ছিল অস্ট্রেলিয়ার জন্য সেমিফাইনাল নিশ্চিতের আর আফগানিস্তানের জন্য টিকে থাকার। এমন মহাগুরুত্বপূর্ণ ম্যাচে রূপকথার জন্ম দিয়েছে আফগানরা। শক্তিশালী অস্ট্রেলিয়ার বিপক্ষে ২১ রানের জয়ে সেই গল্পের আরেক উপাখ্যান লিখলেন গুলবাদিন নাইব, রশিদ খান ও রহমানউল্লাহ গুরবাজরা।

সেন্ট ভিনসেন্টে রোববার (২৩ জুন) অজিদের ২১ রানে হারিয়েছে আফগানিস্তান। ১৪৯ রান তাড়া করতে নেমে ১৯.২ ওভারে সবকয়টি উইকেট হারিয়ে ১২৭ রানে থেমেছে মিচেল মার্শের দল। ২০ রান খরচায় ৪ উইকেট নিয়ে বল হাতে আফগানদের জয়ের অন্যতম নায়ক গুলাবদিন নাইব। পাশাপাশি ৩ উইকেট নিয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখেন নাভিন উল হক।

ক্রিকেটের যেকোনো ফরম্যাটে এটি অস্ট্রেলিয়ার বিপক্ষে আফগানিস্তানের প্রথম জয়। এই জয়ের ফলে নিজেদের সেমিফাইনালে যাওয়ার আশা টিকিয়ে রেখেছে আফগানিস্তান। একইসঙ্গে সমীকরণের মারপ্যাঁচে বাংলাদেশের স্বপ্নটাও টিকে রইল ভালোভাবেই। অন্যদিকে, ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়ার ম্যাচটা এখন অজিদের জন্য ডু অর ডাই ম্যাচ।

সুপার এইটের গ্রুপ ‘১’ এর পয়েন্ট টেবিলে এখন শীর্ষে রয়েছে ভারত। দুই ম্যাচে দুই জয়ে তাদের পয়েন্ট এখন চার। আফগানিস্তানের বিপক্ষে অস্ট্রেলিয়ার পরাজয়ে রোহিত শর্মাদের সেমিফাইনাল নিশ্চিত হয়ে গেছে। এই গ্রুপ থেকে আরও এক দল শেষ চারে খেলবে। সুযোগটি রয়েছে অস্ট্রেলিয়া, আফগানিস্তান ও বাংলাদেশের।

অস্ট্রেলিয়া ও আফগানিস্তান দুই ম্যাচে একটি করে জয় ও একটি করে পরাজয়ে সমান ২ পয়েন্ট করে নিয়ে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে। অস্ট্রেলিয়ার শেষ ম্যাচ ভারতে বিপক্ষে। ওই ম্যাচে হারলে সেমিফাইনালের আশা প্রায় শেষ হয়ে যাবে অজিদের। তবে সুযোগ থাকবে বাংলাদেশ যদি আফগানিস্তানের সঙ্গে জিতে যায় সেই ক্ষেত্রে।

আগামী মঙ্গলবার (২৫ জুন) নিজেদের তৃতীয় ও শেষ ম্যাচে মুখোমুখি হবে আফগানিস্তান ও বাংলাদেশ। এই ম্যাচে বাংলাদেশের বিপক্ষে জিতলে কোনোপ্রকার হিসেব ছাড়াই শেষ চার নিশ্চিত হবে রশিদ-গুরবাজদের। কিন্তু বাংলাদেশ যদি জিতে যায় সেই ক্ষেত্রে রান রেটে এগিয়ে থাকা দল খেলবে সেমিফাইনালে।

এক জয় ও এক পরাজয়ে টেবিলের দ্বিতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ার দুই পয়েন্টের পাশাপাশি নেট রান রেট +০.২২৩, আফগানিস্তানের দুই পয়েন্টের পাশাপাশি -০.৬৫০ নেট রান রেট। বাংলাদেশ দুই ম্যাচের দুইটিতেই হেরেছে। টাইগারদের নেট রাট রেট -২.৪৮৯। সেমিফাইনালে খেলতে হলে টাইগারদের যেমন আফগানিস্তানের বিপক্ষে বড় ব্যবধানে জিততে হবে, তেমনি অস্ট্রেলিয়াকেও বড় ব্যবধানে হারাতে হবে রোহিত-কোহলিদের। অন্যথায় এই তিন দলের তুলনায় রান রেটে এগিয়ে থাকা অস্ট্রেলিয়াই শেষ পর্যন্ত সেমিফাইনাল খেলবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *