শেষ হল আইপিএলের উত্তেজনাপূর্ণ গ্রুপপর্ব, প্লে-অফে কে কার মুখোমুখি হবে?

প্রথম আট ম্যাচের মধ্যে সাতটি হারের পর, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর আরেকটি ব্যর্থ মৌসুম শেষ হওয়ার অপেক্ষায় ছিল। ক্যাপ্টেন ফাফ ডু প্লেসিটো একবার বলেছিলেন যে তিনি রাতে ঠিকমতো ঘুমাতে পারেন না। মাঠে পরাজয়ের পর পরাজয়, আর মাঠের বাইরে সমালোচনা কোহলির মতো। কিন্তু পরের গল্পটি এক কথায় অবিশ্বাস্য। টানা ছয় ম্যাচ জিতে চতুর্থ দল হিসেবে প্লে অফে পৌঁছেছে আরসিবি। এর আগে কলকাতা নাইট রাইডার্স, রাজস্থান রয়্যালস ও সানরাইজার্স হায়দ্রাবাদ কোয়ালিফায়ার নিশ্চিত করেছে।

কোয়ালিফায়ারে কে কার মুখোমুখি হবে? লিগ টেবিলের শীর্ষে কেকেআরের সম্ভাব্য প্রতিপক্ষ কে? আরসিবির বিরুদ্ধে এলিমিনেশন ম্যাচে কে খেলবে? আজকের ম্যাচের পর সব প্রশ্নের উত্তর মিলবে। চলতি আইপিএল মৌসুমের শেষ দিনে আজ বিকেলে পাঞ্জাব কিংসের মুখোমুখি হবে হায়দরাবাদ। এ ছাড়া রাতেই মাঠে নামবে কলকাতা ও রাজস্থান। এই দুই ম্যাচের পরই নির্ধারিত হবে প্লে অফ লাইনআপ।

কেকেআর বর্তমানে পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে। শেষ ম্যাচে তারা মুখোমুখি হবে দ্বিতীয় স্থানে থাকা রাজস্থান রয়্যালসের। এই ম্যাচে হারলেও শীর্ষে থাকবে কলকাতা। আগামী মঙ্গলবার প্রথম কোয়ালিফাইং ম্যাচ খেলবে কেকেআর। সেই ম্যাচে জিতলে সরাসরি ফাইনালে চলে যাবেন শ্রেয়াস আইয়ার। প্রশ্ন হল: প্লে অফে নাইটদের প্রতিপক্ষ কে হবে? সেটা হবে আমার আজকের ম্যাচের পর।

প্রথম ম্যাচে যদি হায়দরাবাদ জেতে আর দ্বিতীয় ম্যাচে যদি রাজস্থান হারে, তাহলে হায়দরাবাদ উঠে আসবে দুই নম্বরে। সেক্ষেত্রে নাইটদের প্রতিপক্ষও হবে হায়দরাবাদ। এদিনের প্রথম ম্যাচে হায়দরাবাদ এবং দ্বিতীয় ম্যাচে রাজস্থান জিতলে আবার রাজস্থান দুইয়ে থেকে যাবে। সেক্ষেত্রে কলকাতার প্রতিপক্ষ হবে রাজস্থান। কিন্তু যদি হায়দরাবাদ হারে তাহলে তৃতীয় স্থানেই থেকে যাবে তারা। সেক্ষেত্রে আজকের কেকেআর বনাম রাজস্থান ম্যাচের ফল যাই হোক প্রথম কোয়ালিফায়ারে কেকেআরের বিপক্ষে খেলবে রাজস্থানের বিরুদ্ধেই।

এদিকে আরসিবি লিগ টেবিলে চার নম্বরে থাকবে সেটা নিশ্চিত হয়ে গেছে। সেক্ষেত্রে তাদের খেলতে হবে এলিমিনেটরে। এলিমিনেটরে বিরাট কোহলিদের প্রতিপক্ষ কে হবে সেটাও ঠিক হবে আজকের দুই ম্যাচের পর। প্রথম ম্যাচে যদি হায়দরাবাদ জেতে আর দ্বিতীয় ম্যাচে যদি রাজস্থান হারে, তাহলে হায়দরাবাদ উঠে আসবে দুইয়ে। সেক্ষেত্রে আরসিবির প্রতিপক্ষও হবে রাজস্থান। এদিনের প্রথম ম্যাচে হায়দরাবাদ এবং দ্বিতীয় ম্যাচে রাজস্থান জিতলে আবার রাজস্থান দুইয়ে থেকে যাবে। সেক্ষেত্রে কোহলিদের প্রতিপক্ষ হবে হায়দরাবাদ।

কিন্তু রোববার যদি হায়দরাবাদ হারে তাহলে তৃতীয় স্থানেই থেকে যাবে তারা। সেক্ষেত্রে কোহলিদের প্রতিপক্ষও হবেন ট্র্যাভিস হেডরা। এই ম্যাচ যারা হারবে তারা টুর্নামেন্ট থেকে বিদায় নেবে। যারা জিতবে তারা ফাইনালে ওঠার জন্য খেলবে প্রথম কোয়ালিফায়ারে পরাজিত দলের বিপক্ষে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *