বিভিন্ন স্থানে ঝোড়ো হাওয়া ও শিলাবৃষ্টির আভাস দিয়ে যা বলল আবহাওয়া অফিস!

রাজধানীর আকাশ শনিবার সারাদিনই মেঘলা ছিল। আজও (রোববার) সকাল থেকেই আকাশ মেঘলা। দেশের বিভিন্ন স্থানে আজ বৃষ্টি হচ্ছে। আবহাওয়া অধিদপ্তর বলছে, দেশের প্রায় সর্বত্র আজ বৃষ্টির সম্ভাবনা আছে।

রোববার (১৯ মে) সকাল নয়টার সময় আবহাওয়া অফিস পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়া পরিস্থিতির পূর্বাভাস দিয়েছে। সেখানে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী ও চট্টগ্রাম বিভাগের কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

এই মেঘলা আকাশ আর বৃষ্টি কি লঘুচাপের কারণে-প্রশ্নের জবাবে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম গণমাধ্যমকে বলেছেন, এখনো লঘুচাপ সৃষ্টি হয়েছে, তা বলা যায় না। আসলে ভারতের কেরালার উপকূলে এক বিস্তৃত মেঘমালার সৃষ্টি হয়েছে। এর প্রভাবেই বাংলাদেশের বিভিন্ন স্থানে এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর বলেছে, আজ গোপালগঞ্জ, রাজশাহী, নোয়াখালী, কক্সবাজার, খুলনা, বাগেরহাট, যশোর, সাতক্ষীরা, পটুয়াখালী ও ভোলা জেলাগুলোর ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আজ তা কমে যেতে পারে।

এদিকে দেশের পূর্বাঞ্চলের দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমে যেতে পারে। দেশের অন্যত্র তা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

গত এপ্রিল মাসজুড়ে দেশে একটানা তাপপ্রবাহ বয়ে যায়। চলতি মাসের প্রায় শুরু থেকে বৃষ্টির পর সেই তাপপ্রবাহ কমে যায়। তবে ১৩ মে থেকে আবার তাপপ্রবাহ শুরু হয়। গতকাল থেকে সেই তাপপ্রবাহ কমে যেতে শুরু করে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় মোংলায়, ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর রাজধানীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। আজ দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয় পঞ্চগড়ের তেঁতুলিয়ায়, ৯০ মিলিমিটার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *