বিশ্বকাপের উত্তেজনার মধ্যেই বিবাদের ঝড়, বিসিবি কেন স্থগিত করল আফগানিস্তান-বাংলাদেশ সিরিজ?

বিশ্বকাপে আফগানিস্তানের কাছে হেরে সমর্থকদের সব স্বপ্ন জলাঞ্জলি দিয়েছে বাংলাদেশ। ব্যর্থতায় শেষ করেছে বিশ্বকাপ মিশন। বিশ্বকাপের পর বাংলাদেশের প্রথম সিরিজই ছিল আফগানিস্তানের বিপক্ষে। তবে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের জন্য স্থগিত হলো সেই সিরিজ।

আফগানিস্তানের এই হোম সিরিজের জন্য ভারতকে ভেন্যু হিসেবে নির্ধারণ করেছিল আফগানিস্তান ক্রিকেট বোর্ড। ভারতের গ্রেটার নয়ডায় ২৫ জুলাই শুরু হওয়ার কথা তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টির দ্বিপাক্ষিক এই সিরিজ। তবে বিসিবির আপত্তিতে এই সিরিজ পরবর্তীতে কোনো সুবিধাজনক সময়ে অনুষ্ঠিত হবে।

বিশ্বকাপের পর মাঠে গড়াবে বেশ কয়েকটি ফ্র্যাঞ্চাইজি লিগ। লঙ্কা প্রিমিয়ার লিগ, মেজর লিগ ক্রিকেট, গ্লোবাল টি-টোয়েন্টি কানাডার মতো টুর্নামেন্টে অংশ নেবেন বাংলাদেশের ক্রিকেটাররাও। এসব লিগে অংশ নেওয়ার জন্য ক্রিকেটাররা ছুটির আবেদন করে। তাদের সেই আবেদন মঞ্জুর করেছে বিসিবি।

সিরিজ স্থগিত করার পেছনে আরও একটি যুক্তি রয়েছে। আফগান বোর্ডের সাথে তিন মাস আগে যোগাযোগ করে ভেন্যুর ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত জানতে চেয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড। সেই সিদ্ধান্ত জানাতে একটু দেরিই করে ফেলেছে আফগানরা। বিসিবিও তাই এই সিরিজ নিয়ে আগ্রহ হারিয়ে ফেলে। অন্যদিকে ক্রিকেটারদের ফ্র্যাঞ্চাইজি লিগ খেলার কথা ভেবে শেষপর্যন্ত স্থগিত করা হয়েছে এই সিরিজ।

নতুন করে টি-টোয়েন্টি স্ট্যাটাস পাওয়া যুক্তরাষ্ট্রের মেজর লিগ ক্রিকেট শুরু হবে আগামী ৫ জুলাই। এই টুর্নামেন্টে লস অ্যাঞ্জেলস নাইট রাইডার্সের হয়ে খেলবেন বাংলাদেশি সুপারস্টার সাকিব আল হাসান। ১ জুলাই শুরু হবে শ্রীলঙ্কার লঙ্কা প্রিমিয়ার লিগ। সেখানে অংশ নেবেন মুস্তাফিজুর রহমান ও তাসকিন আহমেদ। মুস্তাফিজ ডাম্বুলা সিক্সার্সের হয়ে ও তাসকিন কলম্বো স্ট্রাইকার্সের হয়ে খেলবেন। ২৫ জুলাই শুরু হবে কানাডার গ্লোবাল টি-টোয়েন্টি লিগ। এতে বাংলা টাইগার্স মিসিসিগার হয়ে সাকিব আল হাসান ও শরিফুল ইসলাম, টরোন্টো ন্যাশনালসের হয়ে রিশাদ হোসেন ও মন্ট্রিয়াল টাইগার্সের হয়ে মোহাম্মদ সাইফউদ্দিন অংশ নেবেন।

আফগানিস্তান সিরিজ স্থগিত হওয়ায় ক্রিকেটাররা অনেকটা নিশ্চিতভাবেই এই লিগগুলোতে খেলার এনওসি পেতে যাচ্ছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *