বদহজম দূর করার সহজ উপায়!

দুপুরে পেট ভরে খাবার খেলেন। তার কিছুক্ষণ পরই শরীরে শুরু হলো অস্বস্তি। পেটে ব্যথা। বুঝতে পারলেন যা খেয়েছেন তা ঠিকঠাক পেটে হজম হয়নি। হঠাৎ এমন বদহজমে আপনার করণীয় কি জানেন?

দ্রুত ওষুধ খেলে বদহজমের অস্বস্তিভাব দূর করতে পারেন। কিন্তু বেশি পরিমাণে ওষুধের ওপর নির্ভরশীলতা বিপদ ডেকে আনতে পারে আপনার। তাই ঘরে থাকা কিছু উপাদানকে কাজে লাগাতে পারেন। কী করবেন ভাবছেন?

ওষুধ ছাড়া ঘরোয়া কিছু ব্যবস্থাতেও বদহজমের সমস্যা সহজে দূর করা যায়। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ায় প্রকাশিত প্রতিবেদনের তথ্য অনুযায়ী এমন তিনটি উপাদান রয়েছে যা বদহজমের সমস্যা দ্রুত সমাধান করে। সময় সংবাদের পাঠকদের জন্য তা তুলে ধরা হলো-

১। আদা

আদা অনেক কিছুর জন্যই উপকারী। কিন্তু আদা যে বদহজমের সমস্যাও মেটাতে পারে জানেন কি? পানি গরম করে তাতে ২ চামচ আদার রস ও লবণ মিশিয়ে নিন। তারপর এই পানি অল্প অল্প করে খান। দ্রুত মিলবে আরাম।

২। দারুচিনি

রান্নাঘরে গোটা গরম মসলা হিসেবে ব্যবহার করেন দারুচিনি। কিন্তু অম্বলের সমস্যায় দারুচিনি ভীষণ তাড়াতাড়ি কাজ করে। ভরপেট খেয়ে পেট ভার বা গা গোলানোর মতো সমস্যা দেখা দিলে মুখে ছোট একটু দারচিনির টুকরো রেখে দিন। প্রয়োজনে চিবোতে পারেন। উপকার পাবেন।

৩। মৌরি

রান্নাঘরে মৌরি থাকলে তো কথাই নেই। বদহজমের সমস্যার চটজলদি সমাধান হতে পারে এই মৌরিই। ১/২ চা চামচ মৌরি এক গ্লাস পরিমাণ পানিতে ফুটিয়ে নিন। তারপর একটু ঠান্ডা হতে দিন। কিছুক্ষণ পরপর অল্প অল্প করে খান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *