ত্বকের উজ্জ্বলতা বাড়াবে অলিভ অয়েল!

আমাদের ত্বকের যত্নের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হলো মুখমণ্ডল উজ্জ্বল করা। আমাদের মুখ উজ্জ্বল রাখতে আমরা কোনো চেষ্টার ত্রুটি করি না ৷ তা সে পার্লারে ব্যয়বহুলভাবে হোক অথবা চিকিৎসা পদ্ধতি মেনে কিংবা ঘরোয়া প্রতিকারে।

অলিভ অয়েলে এমন অনেক পুষ্টি উপাদান রয়েছে যা আমাদের স্বাস্থ্যের জন্যই নয়, ত্বকের জন্যও উপকারী। মুখের ভেতর থেকে পুষ্টি জোগায়, এটি এর উজ্জ্বলতা বাড়ায় এবং অনেক সমস্যা থেকেও মুক্তি দেয়।

তো আর দেরি না করে জেনে নিন, কোন কোন জিনিসের সঙ্গে অলিভ অয়েল ব্যবহারে ত্বকের উজ্জ্বলতা বাড়বে।

প্রিয় পাঠক, অলিভ অয়েল দিয়ে ঘরেই বানিয়ে ফেলুন কিছু ফেসপ্যাক। অলিভ অয়েলের ফেসপ্যাক কীভাবে বানাবেন চলুন দেখে নেই-

অলিভ অয়েল ও মধু: একটি পাত্রে এক চামচ অলিভ অয়েলের সঙ্গে এক চামচ মধু মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। এ বার মাইক্রোওয়েভে সেই মিশ্রণটি ১০ সেকেন্ডের জন্য গরম করুন। এতে মধু খুব ভালো ভাবে মিশে যাবে অলিভ অয়েলের সঙ্গে। এই মিশ্রণটি ব্রাশ দিয়ে বা হাত দিয়েই সারা মুখে ভাল করে লাগিয়ে নিন। ১০ মিনিট রেখে হালকা গরম পানিতে মুখ ধুয়ে নিন। নরম তোয়ালে দিয়ে আলতো করে মুখ মুছবেন।

আমন্ড-অলিভ অয়েল ফেস প্যাক: আমন্ডে থাকে ভিটামিন ই, যা ত্বকের জন্য খুবই উপকারী। অলিভ অয়েল আর আমন্ডের ফেস প্যাক তৈলাক্ত ত্বকের জন্য খুবই ভাল। এই প্যাক বানানোর জন্য দুই চামচ অলিভ অয়েলে এক চামচ আমন্ডের পাউডার মিশিয়ে নিন। এ বার তাতে এক চামচ ব্রাউন সুগার মেশান। সমস্ত উপকরণ ভালো করে মিশিয়ে নিয়ে মুখে লাগাতে হবে। এটা প্রাকৃতিক স্ক্রাবার হিসাবে কাজ করবে। ৫ থেকে ১০ মিনিট রেখে পানি দিয়ে মুখ ধুয়ে নিন। সপ্তাহে দুই বার এই ফেস প্যাক ব্যবহার করলে ত্বকের দাগ বা ছোপ উঠে যাবে।

অলিভ অয়েল-লেবুর রস: এক চামচ অলিভ অয়েলের সঙ্গে হাফ চা চামচ লেবুর রস মিশিয়ে মিশ্রণ তৈরি করে নিন। সারা মুখে ভালো করে লাগিয়ে ৫ থেকে ৭ মিনিট রেখে হালকা গরম পানিতে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে দুয়েক বার এই ফেস প্যাক ব্যবহার করতে পারলে ব্রণ, ফুসকুড়ির সমস্যা দূর হবে। ত্বকের কালচে দাগ বা ছোপও উঠে যাবে। রোদে পোড়া ত্বকে উজ্জ্বলতা ফিরবে অল্প দিনেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *