ইরানে ভোট গণনা চলছে, এগিয়ে যে প্রার্থী!

ইরানের অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গণনা চলছে। এখন পর্যন্ত পাওয়া ফলাফলে দেখা যাচ্ছে, সংস্কারপন্থী প্রার্থী মাসুদ পেজেশকিয়ান এগিয়ে আছেন। ইরানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে শনিবার (২৯ জুন) সকালে এমন তথ্য জানানো হয়েছে। খবর রয়টার্স।

সাইদ জালিলি ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনেয়ির ঘনিষ্ঠ হিসেবে পরিচিত। নির্বাচনে জালিলি এবং একমাত্র সংস্কারপন্থী প্রার্থী মাসুদ পেজেশকিয়ানের মধ্যেই মূল লড়াই হচ্ছে।

কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা বলছে, এখন পর্যন্ত ১ কোটি ৪০ লাখের বেশি ভোট গণনা হয়েছে। এর মধ্যে মাসুদ পেজেশকিয়ান পেয়েছেন ৫৯ লাখ ভোট। আর জালিলি পেয়েছেন ৫৫ লাখ ভোট। এছাড়া পার্লামেন্ট স্পিকার মোহাম্মদ বাঘের গালিবাফ পেয়েছেন ১৮ লাখ ৯০ হাজার ভোট। আরেক কট্টরপন্থী মোস্তফা পুরমোহাম্মদি পেয়েছেন এক লাখ ১১ হাজার ৯০০ভোট।

এর আগে হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির উত্তরসূরি বাছাইয়ে শুক্রবার (২৮ জুন) আগাম নির্বাচন অনুষ্ঠিত হয়। প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ছয়জনকে প্রার্থী হিসেবে মনোনয়ন দেয় অভিভাবক পরিষদ। পরে দুই কট্টরপন্থী নিজেদের প্রার্থিতা প্রত্যাহার করলে শেষ পর্যন্ত নির্বাচনের মাঠে লড়াই করেন চার প্রার্থী।

নির্বাচন–সংশ্লিষ্ট কয়েকজন ব্যক্তি রয়টার্সকে বলেছেন, এবারের নির্বাচনে প্রায় ৪০ শতাংশ ভোটার উপস্থিতি ছিল। ২০২১ সালে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে ভোটার উপস্থিতি ছিল ৪৮ শতাংশ। আর গত মার্চে অনুষ্ঠিত পার্লামেন্ট নির্বাচনে ভোটার উপস্থিতি ছিল ৪১ শতাংশ। নিয়ম অনুযায়ী নির্বাচনে কোনো প্রার্থী যদি নূন্যতম ৫০ শতাংশ ভোট না পান, তবে নির্বাচন দ্বিতীয় দফায় গড়াবে। প্রথম দফার নির্বাচনে প্রথম ও দ্বিতীয় অবস্থানে থাকা দুই প্রার্থীর মধ্যে লড়াই হবে তখন। প্রথম দফার ফল ঘোষণার পর প্রথম যে শুক্রবারটি আসবে, সেদিনই হবে দ্বিতীয় দফার ভোট। আর ইরানের বার্তা সংস্থা তাসনিমের প্রতিবেদনে আভাস দেয়া হয়েছে, প্রেসিডেন্ট নির্বাচন দ্বিতীয় দফায় গড়াতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *