টি-টোয়েন্টি বিশ্বকাপ: কত টাকা পাবে চ্যাম্পিয়নরা?

ভারত-দক্ষিণ আফ্রিকা ম্যাচ দিয়ে আজ শনিবার (২৯ জুন) পর্দা নামছে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের। বার্বাডোজে টানটান উত্তেজনার ফাইনাল ম্যাচের সাক্ষী হতে যাচ্ছে বিশ্ব।

সেমিফাইনালে একপেশে ম্যাচে ভারত হারিয়েছে ইংল্যান্ডকে। অন্যদিকে আফগানিস্তানকে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। ইতিহাসে প্রথমবারের মতো ফাইনালে উঠেছে দক্ষিণ আফ্রিকা। অন্যদিকে ২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের পর আবারও চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ তৈরি হয়েছে ভারতের। যে দলেই চ্যাম্পিয়ন হোক না কেন তারা কত টাকা পাবে সেই আগ্রহ থাকে সবার।

২০ দল নিয়ে আয়োজিত এবারের বিশ্বকাপে রেকর্ড পরিমাণ প্রাইজমানির ঘোষণা দিয়েছে আইসিসি। সব মিলিয়ে ১১.২৫ মিলিয়ন ডলার বা ১৩২ কোটি টাকার প্রাইজমানি দেয়া হবে এবারের আসরে। যেখানে চ্যাম্পিয়ন দল প্রাইজমানি হিসেবে পাবে ২.৪৫ মিলিয়ন মার্কিন ডলার বা বাংলাদেশি মুদ্রায় ২৮ কোটি ৭৫ লাখ টাকারও বেশি। চ্যাম্পিয়ন দলের জন্য এটাই সর্বোচ্চ প্রাইজমানি।

এছাড়া রানার্স আপ দল কমপক্ষে ১.২৮ মিলিয়ন ডলার বা বাংলাদেশি মুদ্রায় ১৫ কোটি ২ লাখ টাকা প্রাইজমানি হিসেবে পাবে।
এদিকে সেমিফাইনালে হেরে যাওয়া দল দুটি পাবে ৭ লাখ ৮৭ হাজার ৫০০ ডলার করে।

টুর্নামেন্টের সুপার এইটে জায়গা করে নেয়া দলগুলোর জন্য ন্যূনতম প্রাইজমানি ৩ লাখ ৮২ হাজার ৫০০ ডলার, যা বাংলাদেশি টাকায় ৪ কোটি ৪৯ লাখ ২৬ হাজার টাকারও বেশি। সে হিসাবে বিশ্বকাপের সুপার এইট থেকে বিদায় নেয়া বাংলাদেশ শুধু প্রাইজমানি হিসাবে এই পরিমাণ অর্থ পাচ্ছে।

এছাড়া এবারের বিশ্বকাপে প্রতিটি ম্যাচ জয়ের জন্য দলগুলো পাচ্ছে ৩১ হাজার ১৫৪ ডলার। সে হিসাবে তিন ম্যাচ জেতা বাংলাদেশ পাচ্ছে ৯৩ হাজার ৪৬২ ডলার, যা বাংলাদেশি টাকায় ১ কোটি ৯ লাখ ৭৭ হাজার ৬৫৩ টাকার সমান। সব মিলিয়ে বিশ্বকাপ থেকে বাংলাদেশের আয় ৪ লাখ ৭৫ হাজার ৯৬২ ডলার বা বাংলাদেশি মুদ্রায় ৫ কোটি ৫৯ লাখ টাকারও বেশি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *