বাংলাদেশ সহ টি-টোয়েন্টি বিশ্বকাপের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল যত টাকা পেল!

শ্বাসরুদ্ধকর ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে ৭ রানের পরাজিত করে ১৩ বছর পর বিশ্বচ্যাম্পিয়ন হয়েছে ভারত। টি-টোয়েন্টি বিশ্বকাপের হিসেব ধরলে ১৭ বছরের আক্ষেপ ঘুচিয়েছে টিম ইন্ডিয়া। এদিকে এই আসর দিয়ে নিজের আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ারের ইতি টেনেছেন ভারতের সাবেক অধিনায়ক ও ফাইনালের ম্যাচসেরা বিরাট কোহলি। কোহলির অবসর ঘোষণার ১২০ মিনিট পর অবসরের ঘোষণা দেন অধিনায়ক রোহিত শর্মাও।

পুরো টুর্নামেন্টে নিজের ছায়া হয়ে থাকা কোহলি হয়েছে ফাইনালের ম্যাচ সেরা। তিনি ফাইনালে এসে খেলেন ৭৬ রানের ম্যাচ জেতানো ইনিংস। ৫৯ বলে গড়া তার ইনিংসে ছিল ৬টি চার আর ২ ছক্কার মার। ফাইনালের ম্যাচসেরার পুরস্কারও উঠেছে তাই কোহলির হাতে। আর টুর্নামেন্ট সেরা হয়েছেন জসপ্রিত বুমরাহ। ১৫ উইকেট পেয়েছেন ডানহাতি পেসার। শনিবার (২৯ জুন) মেগা ফাইনালে ওয়েস্ট ইন্ডিজের ব্রিজটাউনের কিংসটন ওভালে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। বিরাট কোহলির ৫৯ বলে ৭৬, অক্ষর প্যাটেলের ৩১ বলে ৪৭ ও শিভম দুবের ১৬ বলে ২৭ রানের কল্যাণে ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৭৬ রানের চ্যালেঞ্জিং স্কোর সংগ্রহ করে ভারত।

জবাবে হেনরিক ক্লাসেনের ২৭ বলে ৫২ রানের তাণ্ডবীয় ইনিংস সত্ত্বেও ভারতীয় বোলারদের তোপে পড়ে ৮ উইকেট হারিয়ে ১৬৯ রান করতে সক্ষম হয় প্রোটিয়ারা। এতে করে ৭ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে ভারত। অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার পর আইপিএল চ্যাম্পিয়নের চেয়েও বেশি টাকা পেয়েছে ভারত। এ বছরের পুরস্কার মূল্য ছাড়িয়ে গেছে আইপিএলের পুরস্কারমূল্যকেও। বিশ্বকাপের জন্য আইসিসি মোট ১ কোটি ১২ লাখ ৫০ হাজার ডলার আর্থিক পুরস্কার ঘোষণা করে। যেখানে থেকে চ্যাম্পিয়ন ভারত পায় ২৪ লাখ ৫০ হাজার ডলার (বাংলাদেশি মুদ্রায় যার মূল্য ২৮ কোটি ৭৫ লাখ ৬৪ হাজার টাকা)।

আইপিএল চ্যাম্পিয়ন হয়ে কলকাতা নাইট রাইডার্স এবার পেয়েছিল ২০ কোটি টাকা। অন্যদিকে রানার্সআপ হিসেবে দক্ষিণ আফ্রিকা পেয়েছে ১২ লাখ ৮০ হাজার ডলার (বাংলাদেশি মুদ্রায় যার মূল্য ১৫ কোটি ২ লাখ ৩৭ হাজার টাকা)। সেমিফাইনালে বিদায় নেয়া ইংল্যান্ড এবং আফগানিস্তান পুরস্কারমূল্য হিসাবে পেয়েছে ৭ লাখ ৮৭ হাজার ৫০০ ডলার।

পঞ্চম থেকে অষ্টম স্থানে শেষ করা চারটি দেশ আর্থিক পুরস্কার হিসাবে পেয়েছে ৩ লাখ ৮২ হাজার ৫০০ ডলার। সুপার এইট পর্ব থেকে বিদায় নেয়া অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ এবং আমেরিকা এই টাকা পুরস্কার হিসাবে পেয়েছে। গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়া ১২টি দেশ পাকিস্তান, কানাডা, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, নামিবিয়া, ওমান, নিউজিল্যান্ড, উগান্ডা, পাপুয়া নিউগিনি, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস এবং নেপাল পেয়েছে ২ লাখ ৪৭ হাজার ৫০০ ডলার করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *