কোয়ার্টার ফাইনালে কারা হচ্ছে আর্জেন্টিনার প্রতিপক্ষ!

এবারের কোপা আমেরিকায় গ্রুপ পর্বের প্রথম দুই ম্যাচ জিতেই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে ফেলেছিল ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। শেষ ম্যাচে তাই হালকা ইনজুরিতে পড়া লিওনেল মেসিসহ মূল একাদশের অধিকাংশ খেলোয়াড়কে বিশ্রাম দিয়েছিলেন কোচ। তারপরও পেরুকে সহজেই হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই কোয়ার্টার ফাইনালে পা রাখছে আলবিসেলেস্তেরা।

রোববার (৩০ জুন) মায়ামির হার্ডরক স্টেডিয়ামে লাউতারো মার্টিনেজের জোড়া গোলে ভর করে পেরুকে ২-০ গোলে হারিয়েছে আর্জেন্টিনা। গ্রুপ এ’তে তিন ম্যাচে শতভাগ জয় নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে লিওনেল মেসির দল।

এই গ্রুপ থেকে আর্জেন্টিনার সঙ্গী হয়েছে কানাডা। ৩ ম্যাচের ২টিতে ড্র এবং বাকি ম্যাচফটি হেরে বিদায় নিয়েছে চিলি। তাদের সঙ্গী হয়েছে পেরুও।

কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হওয়ার পর এখন দেখার বিষয় কোয়ার্টার ফাইনালে প্রতিপক্ষ হিসেবে আর্জেন্টিনা কাকে পায়। টুর্নামেন্টের সূচি অনুযায়ী গ্রুপ এ’র চ্যাম্পিয়ন আর্জেন্টিনা প্রতিপক্ষ হিসেবে পাবে গ্রুপ বি’র রানার্স আপ দলকে। এই গ্রুপের দলগুলো হচ্ছে- ভেনেজুয়েলা, ইকুয়েডর, মেক্সিকো এবং জ্যামেইকা।

২ ম্যাচ শেষে গ্রুপ বি থেকে বিদায় নিশ্চিত হয়েছে জ্যামেইকার। দুই ম্যাচের দুইটিতেই হেরেছে তারা। অন্যদিকে ২ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে ফেলেছে ভেনেজুয়েলা।

বাকি স্থানটির জন্য লড়ছে ইকুয়েডর এবং মেক্সিকো। আগামীকাল গ্রুপ পর্বের শেষ ম্যাচে মুখোমুখি হবে তারা। যে জিতবে তারাই যাবে পরের রাউন্ডে। আর ড্র হলে আসবে গোল ব্যবধানের হিসেব। আর সেখানে এগিয়ে আছে ইকুয়েডর।

ইকুয়েডর-মেক্সিকো ম্যাচ ড্র হলে আর্জেন্টিনার প্রতিপক্ষ হবে ইকুয়েডর। কিন্তু যদি দুই দলের কোনো দল জিতেই যায় তবে হিসেবে চলে আসবে ভেনেজুয়েলা-জ্যামেইকা ম্যাচও। শেষ ম্যাচে ভেনেজুয়েলা ড্র করলেই গ্রুপ চ্যাম্পিয়ন হবে। কিন্তু যদি জ্যামেইকা কোনক্রমে তাদের হারিয়ে দেয় তাহলে সামনে চলে আসবে গোল ব্যবধান। সেখানে যারা এগিয়ে থাকবে তারাই হবে গ্রুপ চ্যাম্পিয়ন। আর যারা পিছিয়ে পড়বে তারা পড়বে আর্জেন্টিনার মুখে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *