রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত, সর্বশেষ যা জানা গেল!

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টার দুর্ঘটনার কবলে পড়েছে। রোববার (১৯ মে) ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশের সীমান্তবর্তী এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী একটি হেলিকপ্টার পূর্ব আজারবাইজান প্রদেশে দুর্ঘটনার সম্মুখীন হয়েছে। তবে হেলিকপ্টারে থাকা রাইসির কয়েকজন সঙ্গী ‘নিয়ন্ত্রণ কেন্দ্রের সাথে যোগাযোগ করতে সক্ষম হয়েছেন।’

হেলিকপ্টারে রাইসি ছাড়াও দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাবদুল্লাহিয়ান, পূর্ব আজারবাইজান প্রদেশের গভর্নর মালেক রহমাতিসহ আরও বেশ কয়েকজন সিনিয়র কর্মকর্তা ছিলেন।

কাতার-ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদেনে জানিয়েছে, দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে উদ্ধার কাজ ব্যাহত হচ্ছে। হেলিকপ্টারে থাকা কারও সঙ্গে যোগাযোগ করতে পারেনি উদ্ধারকারী দল। ঘটনাস্থলে প্রস্তুত রাখা হয়েছে আটটি অ্যাম্বুলেন্স। এছাড়া ড্রোন দিয়ে ওই এলাকা পর্যবেক্ষণ করা হচ্ছে। নিখোঁজ হেলিকপ্টারের সন্ধানে ৪০টি উদ্ধারকারী দল মোতায়েন করা হয়েছে।

আরও পড়ুন: খোঁজ মিলছে না ইরানি প্রেসিডেন্ট রাইসির হেলিকপ্টারের

প্রতিবেদনে আরও বলা হয়েছে, হেলিকপ্টারটি সানগুন নামক একটি তামার খনির কাছে বিধ্বস্ত হয়। এটি ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশের জোফা এবং ভারজাকানের মধ্যে অবস্থিত। এটি তাবরিজ শহর থেকে প্রায় ৭০ কিলোমিটার (৪৩ মাইল) থেকে ১০০ কিলোমিটার (৬২ মাইল) দূরে অবস্থিত।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনকে ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী আহমেদ ওয়াহিদি বলেছেন,
ওই এলাকার খারাপ আবহাওয়া এবং কুয়াশার কারণে দুর্ঘটনাস্থলে পৌঁছাতে সময় লাগবে।

তিনি আরও বলেন,
সবকিছু নিয়ন্ত্রণে রয়েছে। উদ্ধারকারী দলগুলো তাদের কাজ করছে। আশা করি যত তাড়াতাড়ি সম্ভব আমরা কাজ করতে পারবো।

অন্যদিকে ইরানের রাষ্ট্রীয় টিভি কিছু ভিডিও ফুটেজ প্রকাশ করে দাবি করেছে, উদ্ধাকারী দলগুলো দুর্ঘটনাস্থলের দিকে যাচ্ছে।

উল্লেখ্য, গত শনিবার (১৮ মে) রাইসি আজারবাইজান সফরে যান। সেখানে দেশটির প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের সাথে একটি বাঁধ উদ্বোধন করেন। রোববার (১৯ মে) সেখান থেকেই ফিরছিলেন রাইসি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *