১৭৯ কিমি বেগে আঘাত হানবে ঘূর্ণিঝড় বেরিল!

পূর্ব আটলান্টিকের মৌসুমের প্রথম হারিকেন বেরিল ক্যারিবিয়ান অঞ্চলের দিকে এগিয়ে যাওয়ার সাথে সাথে শক্তি অর্জন করছে। মার্কিন ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) সোমবার (১ জুলাই) সতর্ক করেছে যে ঝড়টি দ্বীপে শক্তিশালী ল্যান্ডফল করতে পারে।

বার্বাডোস থেকে প্রায় ৬৭৫ কিলোমিটার (৪২০ মাইল) পূর্বে বেরিল আটলান্টিক মহাসাগরে অবস্থিত, জাতীয় হারিকেন সেন্টার জানিয়েছে। সোমবার সকালে এটি উইন্ডওয়ার্ড দ্বীপপুঞ্জে আঘাত হানতে পারে। সেই সময় বেরিল খুব বিপজ্জনক ঝড়ে পরিণত হতে পারে।

ধারণা করা হচ্ছে, ঝড়টি ক্যাটাগরি-৩ বা এরও বড় হারিকেনে রূপ নেবে। ঘণ্টায় এর বাতাসের গতিবেগ থাকবে ১১১ মাইল (১৭৯ কিলোমিটার)।এনএইচসি আরও বলেছে, বার্বাডোস, সেন্ট লুসিয়া, সেন্ট ভিনসেন্ট এবং গ্রেনাডাইনস এবং গ্রেনাডা, মার্টিনিক, টোবাগো এবং ডোমিনিকাতে ঘূর্ণিঝড়ের সতর্কতা জারি করা হয়েছে।

হারিকেন বিশেষজ্ঞ মাইকেল লোরির মতে, ১৯৫৭ সালের অড্রে এবং ১৯৬৬ সালের আলমার পরে আটলান্টিকে চলতি জুনে রেকর্ড বেরিল তৃতীয় ক্যাটাগরির ঘূর্ণিঝড়। এক এক্স পোস্টে লোরি লিখেছেন, জুলাইয়ের প্রথম সপ্তাহের আগে আটলান্টিকে মাত্র পাঁচটি বড় (তৃতীয় ক্যাটাগরি) হারিকেন রেকর্ড করা হয়েছে। গ্রীষ্মমণ্ডলীয় আটলান্টিকে এ পর্যন্ত আঘাত হানা ঘূর্ণিঝড়গুলোর মধ্যে বেরিল হবে ষষ্ঠ ও প্রথম সারির ঘূর্ণিঝড়।

এদিকে ঘূর্ণিঝড়ের সতর্কতা জারির পরই বার্বাডিয়ানের রাজধানী ব্রিজটাউনের সুপার মার্কেট ও মুদি দোকানে ক্রেতাদের উপচেপড়া ভিড় দেখা গেছে। তাদেরকে এসব দোকান থেকে খাবার, পানি ও অন্যান্য প্রয়োজনীয় পণ্য কিনতে দেখা যায়। এছাড়াও ফিলিং স্টেশনগুলোতেও সারি সারি গাড়ি দেখা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *