চুড়ান্ত হল ২০২৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলা ১২ দল, বাংলাদেশের ভাগ্যে যা হল!

ভারতের দ্বিতীয় শিরোপা জয় দিয়ে চার-ছক্কার বিশ্বকাপ টি-টোয়েন্টি টুর্নামেন্টের পর্দা নেমেছে। আবার দুই বছর পর, ২০২৬ সালে, ভারত এবং শ্রীলঙ্কা সংক্ষিপ্ত ফর্ম্যাটের ক্রিকেট বিশ্বকাপের ১০ তম আয়োজক হবে।

বিশ্বকাপের দশম আসরে অংশ নিচ্ছে ২০ টি দল। ১২ টি দল ইতিমধ্যেই সেই টুর্নামেন্টে সরাসরি খেলার যোগ্যতা নিশ্চিত করেছে। স্বাগতিক হিসেবে বিশ্বকাপে সরাসরি খেলবে ভারত ও শ্রীলঙ্কা। সুপার এইট সিজন নাইনে খেলা আটটি দল সরাসরি খেলবে ১০ম মৌসুমে। ভারত ছাড়া বাকি দলগুলো হলো বাংলাদেশ, আফগানিস্তান, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র।

এরপর সুপার এইটে উঠতে না পারা দলগুলোর মধ্যে র‍্যাঙ্কিংয়ে এগিয়ে থাকার সুবাদে সরাসরি ২০২৬ আসরে খেলার টিকিট কাটে ৩ দল। র‍্যাঙ্কিংয়ের অবস্থা অনুযায়ী তারা হলো- নিউজিল্যান্ড, পাকিস্তান এবং আয়ারল্যান্ড। সব মিলে হল ১২ দল। বাকি ৮ দল আসবে বাছাইপর্ব পার করে।

বাছাইপর্বে নিজ নিজ মহাদেশ অনুযায়ী বিশ্বকাপের বাছাইপর্ব খেলবে দলগুলো। এশিয়া, আফ্রিকা এবং ইউরোপ মহাদেশের বাছাইপর্ব পেরিয়ে বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নেবে ২টি করে মোট ৬টি দল। বাকি দুই দল আসবে আমেরিকা এবং পূর্ব এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় মহাদেশ থেকে। সব মিলে হল ২০টি দল। ফলে পরবর্তী বিশ্বকাপের ১২ দল ইতোমধ্যে নিশ্চিত। এখন বাছাইপর্ব পার করে খেলতে আসবে আরও ৮টি দল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *