ভারতের বিপক্ষে তাসকিনের না থাকার আসল কারণ জানালেন সাকিব!

ঘুমের কারণে টিম বাস মিস করলেও টসের আগেই মাঠে পৌঁছেছিলেন তাসকিন আহমেদ। কিন্তু এরপরও ভারতের বিপক্ষে সুপার এইটের গুরুত্বপূর্ণ ম্যাচে রাখা হয়নি দলের সহ-অধিনায়ককে। পুরো বিষয়টি সংবাদ মাধ্যমে খোলাসা করেছেন দলের সিনিয়র তারকা সাকিব আল হাসান।

সুপার এইটের গুরুত্বপূর্ণ ম্যাচে ভারতের বিপক্ষে একাদশে ছিলেন না তাসকিন। সহ-অধিনায়ক সঙ্গে পেস ইউনিটের প্রধান অস্ত্রের না থাকা নিয়ে জন্ম নেয় অনেক প্রশ্নের। তাছাড়া রোহিতদের বিপক্ষে বরাবরই উজ্জ্বল তিনি। অনেক জলঘোলার পর বিসিবির বরাত দিয়ে বিভিন্ন গণমাধ্যম জানায়, ঘুমের কারণে টিম বাস মিস করেছিলেন তাসকিন। যার কারণে তাকে ছাড়াই পরিকল্পনা সাজাতে হয় কোচকে। অবশ্য ক্রিকবাজকে বিসিবির একটি সূত্র জানিয়েছেন, বাস মিস করলেও তাসকিন দলের সঙ্গে ম্যাচ শুরুর আগেই যোগ দিয়েছিলেন। কিন্তু তাকে কেন একাদশে রাখা হয়নি সেটা কেবল প্রধান কোচ চান্ডিকা হাথুরুসিংহেই বলতে পারবেন।

বিষয়টি নিয়ে মঙ্গলবার (২ জুলাই) গণমাধ্যমের মুখোমুখি হয়ে কথা বলেছেন সাকিব আল হাসান। তিনি জানান, টিম বাস মিসের জন্য সবার কাছে ক্ষমা চেয়েছিলেন তাসকিন। তবে এ পেসার টস শুরুর ৫ থেকে ১০ মিনিট আগেই মাঠে পৌঁছেছিলেন। তাছাড়া সহ-অধিনায়ক হিসেবে একাদশে তার জায়গা একপ্রকার নিশ্চিতই ছিল।

এরপরও কেন তাসকিন ছিলেন না, সে প্রসঙ্গে সাকিব বলেন, ‘সে দলের সহ-অধিনায়ক। বলতে গেলে অটোমেটিক চয়েস। যখন সে খেলবে না, স্বাভাবিকভাবে মানুষের মনে প্রশ্ন আসবে। এখন সেটার ব্যাখ্যা তো দিতে হবে। টিম বাস আসলে কারও জন্য অপেক্ষা করে না। কেউ মিস করলে পরে ম্যানেজারের গাড়ি, ট্যাক্সি বা অন্য কোনোভাবে আসে। ওয়েস্ট ইন্ডিজে যানবাহন সুবিধা কিছুটা জটিল। তাসকিন মাঠে পৌঁছেছিল টস শুরুর ৫-১০ মিনিট আগে। স্বাভাবিকভাবে ওই সময়টা কঠিন ছিল টিম ম্যানেজমেন্টের জন্য তাকে সিলেক্ট করা। কোন অবস্থাতে থাকে এরকম একজন খেললোয়াড়, তার জন্যেও একটু কঠিন। তাসকিন পরে ক্ষমা চেয়েছে পুরো দলের কাছে। সবাইও সেটা স্বাভাবিকভাবে নিয়েছে। অনিচ্ছাকৃত ভুল সবারই হয়ে থাকে। ও স্বীকার করেছে, সেটা সেখানেই শেষ হয়ে গেছে।’

ঘুমের কারণে তাসকিনের বাস মিসের সংবাদের পর সামাজিক মাধ্যমে অনেকে ক্রিকেটারদের পারস্পরিক বন্ধন নিয়ে প্রশ্ন তুলেছেন। একজনের প্রতি আরেকজন সতীর্থের কোনো সম্প্রীতি, বন্ধন, ভালোবাসা নেই বলেই এমন ঘটনা ঘটেছে বলে অনেকের অভিযোগ। তবে সাকিব বলছেন ক্রিকেটের নিয়মের কথা।

তিনি বলেন, ‘ক্রিকেটের নিয়মে এগুলো নেই। ঘরে থেকে ডেকে এনে, এরকম হয় না। দল কখনো অপেক্ষা করে না। এটা কোথাও হয় না। আমরা যখন বয়সভিত্তিক দলে খেলেছি, এমনও হয়েছে যে প্লেয়ার পেছনে দৌড়াচ্ছে কিন্তু বাসের দরজা লেগে গেছে, বাস চলে যাচ্ছে । বাস কখনো থামে না। একজনের জন্য পুরো দল থেমে থাকে না।’

এদিন বিশ্বকাপের দলের পারফরম্যান্স নিয়েও কথা বলেন সাকিব। সুপার এইটে দল খেলায় সন্তুষ্টি প্রকাশ করলেও সেমিফাইনালের সুযোগ হাতছাড়া করার জন্য হতাশা প্রকাশ করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *