গ্যাসের সমস্যা দূর করবে এই ভেষজ চা!

দৈনন্দিন খাবার গ্রহণে অনিয়ম আর বাইরের অস্বাস্থ্যকর খাবার খাওয়ার অভ্যাসে পেট ফাঁপা ও গ্যাসের সমস্যা অনেকের জন্য প্রতিদিনের রুটিন হয়ে দাঁড়িয়েছে। কিন্তু আপনি কি জানেন, প্রতিদিনের পেট ফাঁপা ও গ্যাসের সমস্যাকে বিদায় জানাতে পারে বিশেষ একটি ভেষজ চা।

মূলত হজমজনিত সমস্যা থেকেই পেট ফাঁপা ও গ্যাসের সমস্যা দেখা দেয়। আর পেটে গ্যাসের সমস্যা দেখা দিলেই তা থেকে বুক জ্বালা পোড়া, বমি ভাব, মাথা ঘোরা, পেট ব্যথাসহ নানা সমস্যার সৃষ্টি হয়। আর এসব সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিত ভরসা রাখতে পারেন একটি ভেষজ চায়ের ওপর।

আর্য়ুবেদ শাস্ত্র অনুযায়ী, বিশেষ এ ভেষজ চা তৈরি করতে আপনার প্রয়োজন হবে পুদিনা পাতা, ভাজা জিরা, দারুচিনি, এলাচ, তেজপাতা, গোলমরিচ, মধু ও আদা।

এসবের ওষুধি উপাদান শুধু পেটের নানা সমস্যার সমাধানই করে না, সারাদিন সুরক্ষার নিশ্চয়তা দেয় নানা রোগ জীবাণু থেকেও। সেই সঙ্গে শরীরের প্রতিরোধী ব্যবস্থাও গড়ে তোলে।

ভারতীয় সংবাদমাধ্যম টিভি নাইনে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, অনিদ্রা ও বদহজমের সমস্যা সমাধানের পাশাপাশি শারীরিক ও মানসিক ক্লান্তিও দূর করতে কার্যকরী এই চা।

প্রয়োজনীয় উপকরণ:

বাড়িতে এ চা তৈরি করতে লাগবে পানি আধা লিটার, গোলমরিচ গুড়া সামান্য, আদাকুচি ২ চামচ, পুদিনা পাতা ৭টি, মধু পরিমাণমতো, ভাজা জিরা ১/২ চামচ, দারুচিনি ছোট ২ টুকরো, বড় এলাচ ১টি, তেজপাতা ২টি।

যেভাবে তৈরি করবেন:

পানি ফুটিয়ে পুদিনা পাতা ছাড়া সব উপকরণ দিন। ২ মিনিট অপেক্ষা করুন। এরপর ছেঁকে মধু মিশিয়ে নিন। চায়ে পুদিনা পাতা দিয়ে নাড়ুন। ব্যাস, তৈরি হয়ে গেল বিশেষ ভেষজ চা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *