আর্জেন্টিনাকে হারাতে কোয়াটার ফাইনালের আগে নতুন নিয়ম করলো কোপা আমেরিকা!

লাতিন আমেরিকার শ্রেষ্ঠত্বের লড়াইয়ে গ্রুপপর্ব শেষে এখন অপেক্ষা নক আউট পর্বের। শুক্রবার সকালে শুরু হবে শেষ আটের লড়াই। শেষ চারে ওঠার লড়াইয়ে নামতে চলেছে আর্জেন্টিনা-ব্রাজিলসহ আটটি দেশ। কিন্তু ফাইনাল ছাড়া অতিরিক্ত সময় থাকছে না নক আউট পর্বের কোন ম্যাচেই । অর্থাৎ নির্ধারিত ৯০ মিনিটে স্কোরলাইন সমতায় থাকলে ম্যাচ চলে যাবে সরাসরি পেনাল্টি শ্যুটআউট বা টাইব্রেকারে।

বুধবার (৩ জুলাই) অংশগ্রহণকারী দলগুলোকে এই সিদ্ধান্তের কথা জানিয়ে দেওয়া হয়েছে। কোপা আমেরিকা ২০২৪-এর নিয়ম অনুযায়ী, শুধুমাত্র ১৪ জুলাইয়ের ফাইনালে ৯০ মিনিট শেষে যদি স্কোর সমান থাকে, তাহলে ম্যাচ অতিরিক্ত সময়ে গড়াবে। অতিরিক্ত সময় হবে ৩০ মিনিট এবং দুই অর্ধে ১৫ মিনিট করে খেলা হবে। এরপরও সমতা থাকলে পেনাল্টি শুটআউটে বিজয়ী নির্ধারণ করা হবে। তবে নকআউট পর্বে কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও তৃতীয় স্থান নির্ধারিত ম্যাচে কোনো অতিরিক্ত সময় থাকবে না।

সাধারণত বড় টুর্নামেন্টগুলোর নকআউট পর্বের ম্যাচ নির্ধারিত সময় শেষে সমতায় থাকলে অতিরিক্ত সময়ে গড়ায়। তবে কোপা আমেরিকায় এই নিয়ম থাকছে না। এতে তুলনামূলক শক্তশালী দল গুলোর বিপদে পড়তে হয়। কারণ অনেক সময় ৯০ মিনিটে খেলার ফলাফল না আসলে শক্তশালী দল গুলো অতিরিক্ত মিনিটে ফলাফল আনতে পারে খুব সহজে কিন্তু পেনাল্টি অনেকটা ভাগ্যের খেলা। এখানে বড় ছোট দলের তারতম্য থাকে না। তাই আর্জেন্টিনা ইকুয়েডরের বিপক্ষে বিপদেও পড়তে পারে।

যুক্তরাষ্ট্রের মাটিতে চলমান এই টুর্নামেন্টে লাতিন আমেরিকার ১০ দলের সঙ্গে যোগ দিয়েছে কনকাকাফ অঞ্চলের ৬ দল। মোট ১৬ দলের প্রতিযোগিতা থেকে বিদায় নিয়েছে আয়োজক যুক্তরাষ্ট্র ও মেক্সিকো। কোয়ার্টার ফাইনালে লড়াইয়ের অপেক্ষায় আছে আর্জেন্টিনা, ব্রাজিল, উরুগুয়ে, কলম্বিয়া, ইকুয়েডর, পানামা, ভেনেজুয়েলা ও কানাডা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *