আর্জন্টিনাকে সেমিফাইনালে তুলে যা বললেন মার্টিনেজ!

কোপায় আর্জেন্টিনাকে কখনো হারাতে পারেনি ইকুয়েডর। তবে আজ সেই রেকর্ড অক্ষুণ রাখতে পারতো না আলবিসেলেস্তেরা, যদি না এমিলিয়ানো মার্টিনেজ না থাকতেন। টুর্নামেন্টের প্রথম কোয়ার্টার ফাইনালের ম্যাচে বর্তমান চ্যাম্পিয়নদের প্রায় ছিটকেই ফেলেছিল ইকুয়েডর!

কিন্তু লিওনেল স্কালোনির দল হোঁচট খেলেও শেষ পর্যন্ত ঠিকই ঘুরে দাঁড়িয়েছে। আর সেটা হয়েছে মার্টিনেজের বীরত্বে। টাইব্রেকারে লিওনেল মেসির শট মিস হওয়ার পর যে চাপ ছিল, সেটি একাই সামলেছে তার বিশ্বস্ত হাত। শুটআউটে চারটি শট নিয়েছে ইকুয়েডর, প্রথম দুটিই রুখে দেন বিশ্বকাপজয়ী এই গোলরক্ষক।

মেসি বাদে দলের অন্যরা বল জালে পাঠালে আর্জেন্টিনা ম্যাচটি টাইব্রেকারে জিতেছে ৪-২ ব্যবধানে। যে জয় কোপা আমেরিকার বর্তমান চ্যাম্পিয়নদের সেমিফাইনালে জায়গা করে দিয়েছে। ম্যাচ শেষে মার্টিনেজ বলেন, ‘আমি ওদের (সতীর্থ) বলেছি, বাড়ি ফিরতে তৈরি না। যদিও আমরা বিশ্ব চ্যাম্পিয়ন ও কোপা আমেরিকা জিতেছি, তবুও এই দলটার আরও বেশি প্রাপ্য। ৩৫ দিন হয়ে গেছে আমরা একসঙ্গে আছি সবাই, আর ব্যাপারটা আবেগের।’

আজকের ম্যাচ সহ এ নিয়ে চতুর্থবারের মতো মার্টিনেজ টাইব্রেকারের মুখোমুখি হয়েছেন আর্জেন্টিনার হয়ে। প্রতিবারই দেশকে জিতিয়েছেন। বারবার এভাবে পেনাল্টি ঠেকানোর রহস্য কী? মার্টিনেজ জানিয়েছেন এর পেছনের অধ্যবসায়ের কথা।

তিনি বলেন, ‘আমি এটার জন্য কাজ করি, প্রতিদিন ৫০০টা শট ট্রেনিং করি। সবসময় নিজেকে ভালো অবস্থায় রাখি আর চেষ্টা করি দলকে যেন সেরাটা দিতে পারি। এই দেশ এমন কিছু প্রাপ্য, যারা টাকা খরচ করে আমাদের দেখতে এসেছে তারাও। আমি গর্বিত, গোলরক্ষক ও মানুষ হিসেবে আরও উন্নতি করতে চাই।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *