ব্রাজিল-উরুগুয়ের ম্যাচে ৪১ ফাউলের রেকর্ড, কার কয়টি!

লাতিন আমেরিকা অঞ্চলের কয়েকটি দল যেমন ছন্দময় ফুটবল খেলে, তেমনি কয়েকটি দলের খেলোয়াড়রা আবার মেরে খেলেন। ছন্দময় ফুটবল খেলার তালিকায় ওই অঞ্চলের সেরা তিন দল ব্রাজিল-আর্জেন্টিনা ও উরুগুয়ে সবার উপরে। কিন্তু রোববার (৭ জুলাই) কোপা আমেরিকার চতুর্থ ও শেষ কোয়ার্টারের চিত্রটা ছিল একদম ভিন্ন।

সেমিফাইনালে ওঠার লড়াইয়ে ব্রাজিল-উরুগুয়ে ম্যাচটি যারা দেখেছেন, তারা নিশ্চিতভাবে এই দু’দলকে মেরে খেলা দলগুলোর কাতারে ফেলতে পারেন। ম্যাচে না ছিল ছন্দ, না ছিল দেখার মতো কোনো পাস। দুই দলই একে অপরকে মেরে খেলেছে।

পুরো ম্যাচজুড়ে বাকবিতণ্ডার পাশাপাশি হাতাহাতি তো হয়েছেই, মূল ম্যাচে খেলোয়াড়রা ফাউলও করেছেন অনেক। ম্যাচে দুই দলের ফাউলের সংখ্যা মোট ৪১টি। যা এবারের টুর্নামেন্টে সর্বোচ্চ। উরুগুয়ে ফাউল করছে ২৬টি, আর ব্রাজিলের ক্ষেত্রে সংখ্যাটা ১৫। বিপরীতে দু’দলের ২ জন করে খেলোয়াড় হলুদ কার্ড পান।

তবে ম্যাচে সবচেয়ে বড় ফাউলটা হয় ৭৪ মিনিটে। বল নিয়ে দৌড়াতে থাকা রদ্রিগোকে এ সময় পেছন থেকে পায়ে মারাত্মকভাবে ট্যাকেল করেন নাহিতান নান্দেজ। প্রথমে তাকে হলুদ কার্ড দেন রেফারি। কিন্তু ভিএআর রিভিউয়ের পর লাল কার্ড দেখিয়ে নান্দেজকে মাঠছাড়া করেন তিনি। এরপর ১০ জনের দলে পরিণত হয় উরুগুয়ে।

যদিও ১০ জনের দল হলেও ব্রাজিলকে বাকি ম্যাচে গোল করা থেকে বিরত রাখে উরুগুয়ে। ৯০ মিনিটেও ম্যাচের সুরাহা না হলে টাইব্রেকারে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের ৪-২ ব্যবধানে হারায় তারা। এ নিয়ে প্রায় এক যুগ পর কোপা আমেরিকার সেমিফাইনালে উঠলো উরুগুয়ে। ২০১১ সালে সবশেষ সেমিফাইনাল খেলা উরুগুয়ে সেবার চ্যাম্পিয়নও হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *