ফের বৃষ্টি নতুন বার্তা দিলো আবহাওয়া অধিদপ্তর!

সারা দেশে অনেকটাই কমে এসেছে বর্ষার বৃষ্টি। আজ রবিবার দেশের অন্তত অর্ধেক জেলায় বৃষ্টির দেখা মেলেনি। আবার কিছু অঞ্চলে বৃষ্টি হলেও তা পরিমাণে খুব বেশি ছিল না। মূলত হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়েছে এসব অঞ্চলে।

আবহাওয়াবিদরা বলছেন, আগামী বৃহস্পতিবার থেকে আবার সারা দেশে কিছুদিনের জন্য বৃষ্টি বাড়তে পারে।
আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ কালের কণ্ঠকে বলেন, ‘আগামী ১০ জুলাই পর্যন্ত বৃষ্টি কম থাকতে পারে। এ সময় দেশের উত্তরাঞ্চলে বৃষ্টি অপেক্ষাকৃত বেশি থাকতে পারে। তবে ভারি বৃষ্টির সম্ভাবনা কম।

বৃষ্টি কম থাকায় তাপমাত্রা ও গরমের অনুভূতি বাড়তে পারে এসময়। এরপর আবার অল্প সময়ের জন্য অর্থাৎ ১১ থেকে ১৪ জুলাই এই চারদিন বৃষ্টি বেশি থাকতে পারে।’

আবহাওয়াবিদরা বলছেন, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর (বর্ষা) সক্রিয়তা কমায় সারা দেশে বৃষ্টিও অনেকাংশে কমেছে। আবহাওয়া অধিদপ্তরের তথ্যানুযায়ী, মৌসুমি বায়ু কিছুটা দুর্বল হয়ে দেশের ওপর এখন ‘মোটামুটি সক্রিয়’ অবস্থায় রয়েছে।

দেশে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর প্রভাবেই বর্ষার বৃষ্টি হয়। মৌসুমি বায়ু যত শক্তিশালী বা সক্রিয় হয়, বৃষ্টিও তত বেশি হয়ে থাকে।
এদিকে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আগামীকাল সোমবার রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং বাকি বিভাগগুলোর কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি অব্যাহত থাকতে পারে। কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণও হতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আগামী বুধবার পর্যন্ত আবহাওয়ার পরিস্থিতি কম-বেশি একইরকম থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্যানুযায়ী, আজ সন্ধ্যা ছয়টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টি হয়েছে ফরিদপুর ও ভোলায়, ২০ মিলিমিটার। বৃষ্টি কমায় দেশের সর্বোচ্চ তাপমাত্রাও বেড়েছে। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে, ৩৬.৪ ডিগ্রি সেলসিয়াস। রাজধানীতে এ সময় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৪.৮ ডিগ্রি যা আগেরদিনের চেয়ে ১.১ ডিগ্রি বেশি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *