ঘুমের মাঝে কাতারাচ্ছে শিশু, মা দেখেন ঘর থেকে সাপ বেরিয়ে যাচ্ছে, অতঃপর…

ঠাকুরগাঁওয়ে পৃথকস্থানে সাপের কামড়ে দুজনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে একজন গৃহবধূ আন্যজন তৃতীয় শ্রেণির স্কুলছাত্রী। নিহতরা হলো- বালিয়াডাঙ্গী উপজেলার ধনতলা ইউনিয়নের চৌটাকী গ্রামের আকালু চন্দ্রের মেয়ে সুভাত্রা (৯) ও পাড়িয়া ইউনিয়নের বামুনিয়া নিটাল ডোবা এলাকার জয়নালের স্ত্রী শাহারা বানু (৪০)।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, গত শনিবার (৬ জুলাই) রাতে নিজ ঘরে ঘুমিয়ে ছিল সুভাত্রা। হঠাৎ ব্যথা অনুভব করলে শিশুটি তার মাকে বলে কী যেন তাকে কামড় দিয়েছে। পরে শিশুটির মা দেখেন ঘর থেকে একটি সাপ বেরিয়ে যাচ্ছে। তবে কী সাপ সেটা তিনি বলতে পারেননি। পরে ভোর ৫টার দিকে মৃত্যু হয় সুভাত্রার।

অপরদিকে, রোববার (৭ জুলাই) সন্ধ্যায় বাড়িতে কাজ করার সময় শাহারা বেগম নামে এক নারীকে সাপে কামড় দেয়। রাত ৮টার দিকে তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ভর্তি করা হলে সেখানে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

বালিয়াডাঙ্গী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসক (আরএমও) জানান, সাপে কামড়ানোর ৭ ঘণ্টা পর গৃহবধূকে হাসপাতালে এনেছে স্বজনেরা। এন্টিভেনম দেয়ার পর আমরা দিনাজপুরে রেফার্ড করেছি। আর স্কুলছাত্রীকে হাসপাতালে নিয়ে আসেনি স্বজনরা। পরিবার দুটো সচেতন হলেই এদের বাঁচানো সম্ভব ছিল।

বালিয়াডাঙ্গী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আফছানা কাওছার জানান, হাসপাতালে পর্যাপ্ত এন্টিভেনম থাকলেও সাপে দংশনের পর স্বজনরা আহত ব্যক্তিদের হাসপাতালে নিয়ে আসছে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *