আর্জেন্টিনা না কলম্বিয়া কে জিতবে? ফাইনালের আগেই জানিয়ে দিলো জ্যোতিষ বিড়াল ‘অ্যাকিলিস’!

কোপা আমেরিকা এবারের আসরের দুই ফাইনালিস্ট চুড়ান্ত হয়েছে। ফাইনালে মুখোমুখি হবে আর্জেন্টিনা ও কলম্বিয়া। চলতি আসরে ফাইনালে যাওয়াতে ফেবারিট ছিল আর্জেন্টিনা। বর্তমানে তারা উড়ন্ত ছন্দে আছে এইটা সবার জানা। কলম্বিয়া কঠিন গ্রুপ থেকে এসেছে। সেমিফাইনালে শক্তিশালী উরুগুয়েকে হারিয়ে তাদের শক্তির জানান দিয়াছে তারা।

উরুগুয়েকে বিদায় করে ২০০১ সালের পর প্রথমবারের মতো ফাইনালে পৌঁছেছে কলম্বিয়া। লিওনেল মেসি ব্যাক-টু-ব্যাক কোপা আমেরিকা ট্রফি জেতার থেকে মাত্র একটি ম্যাচ দূরে। তবে চলতি আসরে সম্ভবত টুর্নামেন্টের সবচেয়ে ফর্মে থাকা দল কলম্বিয়া। রবিবার রাতে কে ট্রফি উচিয়ে করবে? ফাইনালের দুই দল নির্ধারিত হওয়ার পর জ্যোতিষ বিড়াল ‘অ্যাকিলিস’ ভবিষ্যদ্বাণী করেছে কে চ্যাম্পিয়ন হবে।

আর্জেন্টিনা সব সময় ফেবারিট ছিল কিন্তু ‘অ্যাকিলিস’কলম্বিয়া কেই জয়ী দেখছে। পুরো কোপা আমেরিকাতে আর্জেন্টিনা ছিল দুর্দান্ত। পুরো টুর্নামেন্টে দলটি মাত্র একটি গোল খেয়েছে, যা ছিল ইকুয়েডরের বিপক্ষে স্টপেজ টাইমে একটি সমতাসূচক গোল, যা কোয়ার্টার-ফাইনাল টাই পেনাল্টিতে নিয়ে গিয়েছিল। এর বাইরে দলটি সহজেই চলেছে, এমনকি লিওনেল মেসি শুধুমাত্র সেমিফাইনালে তার প্রথম গোলটি পেয়েছে। আন্য দিকে কলম্বিয়া এই টুর্নামেন্টে তিনটি গোল খেয়েছে, কিন্তু লস ক্যাফেতেরোস আর্জেন্টিনার আটটির তুলনায় ১২টি গোল করেছে। কলম্বিয়া সফলভাবে প্রথমার্ধের লাল কার্ড মোকাবেলা করেও উরুগুয়েকে ১-০ পরাজিত করে ২০০১ সালের পর প্রথমবারের মতো ফাইনালে ফিরে এসেছে।

জ্যোতিষ বিড়াল ‘অ্যাকিলিস’ আর বলে লাউতারো মার্টিনেজ সম্ভবত টুর্নামেন্টের জন্য গোল্ডেন বুট জিতবে, এবং এমিলিয়ানো মার্টিনেজ গোল্ডেন গ্লোভ জিতবে।

নকআউট পর্বের বেশিরভাগের মতো নয়, ফাইনালে অতিরিক্ত সময় থাকবে। আন্তর্জাতিক ফাইনালে সবসময় যেমন হয়, নার্ভস একটি ভূমিকা পালন করবে, তবে ৯০ মিনিটের পরপরই পেনাল্টির সম্ভাবনা নেই। আর্জেন্টিনা তাদের একমাত্র পেনাল্টি শুটআউট জিতেছে ইকুয়েডরের বিপক্ষে ৪-২, এবং কলম্বিয়া এই টুর্নামেন্টে পেনাল্টিতে যায়নি।

এই গ্রীষ্মে টুর্নামেন্ট জেতার জন্য আর্জেন্টিনা প্রিয় ছিল, এবং এখনও আছে, তবে তাদের সবচেয়ে কঠিন প্রতিপক্ষ এখনও আসতে বাকি। ফাইনালটি অনুষ্ঠিত হবে ১৪ জুলাই রাত ৮ টায় ইটি এ হার্ড রক স্টেডিয়ামে, মিয়ামি, ফ্লোরিডা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *