গোল্ডেন বুট এবং গোল্ডেন গ্লাভস পাবার দৌড়ে যারা এগিয়ে!

এবারের কোপা আমেরিকার দুই ফাইনালিস্ট চূড়ান্ত হয়েছে। ফাইনালে মুখোমুখি হবে আর্জেন্টিনা ও কলম্বিয়া। এই টুর্নামেন্টে আর্জেন্টিনা ফাইনালে ওঠার শক্তিশালী প্রতিযোগী ছিল। সবাই জানে যে তারা এই মুহূর্তে ফ্লাইং মোডে আছে। কলম্বিয়া একটি কঠিন গ্রুপ থেকে এসেছে। সেমিফাইনালে শক্তিশালী উরুগুয়েকে হারিয়েছে তারা।

উরুগুয়েকে হারিয়ে ২০০১ সালের পর প্রথমবারের মতো ফাইনালে উঠেছে কলম্বিয়া। টানা কোপা আমেরিকা ট্রফি জেতার থেকে মাত্র এক ম্যাচ দূরে লিওনেল মেসি। যাইহোক, কলম্বিয়া সম্ভবত এই মৌসুমে টুর্নামেন্টের সবচেয়ে ইন ফর্ম দল। রবিবার রাতে কে ট্রফি তুলবে? চূড়ান্ত দুটি দল নির্ধারণের পর, অপটা ভবিষ্যদ্বাণী করে যে কে চ্যাম্পিয়ন হবে।

আর্জেন্টিনা সবসময় ফেভারিট ছিল এবং থাকবে। মেসির ট্রফি জেতার সম্ভাবনা ৬২.৯০%। কোপা আমেরিকায় আর্জেন্টিনা দুর্দান্ত ছিল। দলটি পুরো টুর্নামেন্টে শুধুমাত্র একটি গোল স্বীকার করে, ইকুয়েডরের বিপক্ষে একটি স্টপেজ-টাইম সমতা, যার ফলে পেনাল্টিতে কোয়ার্টার ফাইনাল টাই হয়। তদুপরি, দলটি স্বাচ্ছন্দ্যে এগিয়ে যাচ্ছিল, এতটাই যে লিওনেল মেসি সেমিফাইনালে তার প্রথম গোলটি পেতে পারেন।

লতারো মার্টিনেজ সম্ভবত টুর্নামেন্টের জন্য গোল্ডেন বুট জিতবেন এবং এমিলিয়ানো মার্টিনেজ গোল্ডেন গ্লাভ জিতবেন। ২০২১ সালের সফল অভিযানে ইতিমধ্যেই আর্জেন্টিনার ক্লিন শিট রেকর্ডের সমান করেছেন ডিবাউ।

কলম্বিয়া টুর্নামেন্টে তিনটি গোল হারায়, কিন্তু আর্জেন্টিনার আট গোলের তুলনায় লস ক্যাফেটেরোস ১২ গোল করে। কলম্বিয়া সফলভাবে প্রথমার্ধে লাল কার্ড কাটিয়ে উরুগুয়েকে ১-০ গোলে হারিয়ে ২০০১ সালের পর প্রথমবারের মতো ফাইনালে ফিরে আসে।

বেশিরভাগ নকআউট পর্বের বিপরীতে, ফাইনালে অতিরিক্ত সময় দেওয়া হবে। আন্তর্জাতিক ফাইনালে সবসময়ের মতো, স্নায়ু একটি ভূমিকা পালন করবে, কিন্তু ৯০ মিনিটের পরে একটি পেনাল্টি অসম্ভাব্য। আর্জেন্টিনা তার একমাত্র পেনাল্টি শুটআউটে ইকুয়েডরের বিপক্ষে ৪-২ ব্যবধানে জিতেছে এবং কলম্বিয়া টুর্নামেন্টে পেনাল্টিতে যায়নি।

আর্জেন্টিনা এই গ্রীষ্মে টুর্নামেন্ট জয়ের ফেভারিট ছিল, এবং এখনও আছে, কিন্তু তাদের সবচেয়ে কঠিন প্রতিপক্ষ এখনও আসতে পারে। ফাইনাল ১৪ জুলাই রাত ৮ টায় হার্ড রক স্টেডিয়াম, মিয়ামি, ফ্লোরিডায় অনুষ্ঠিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *