যেদিন থেকে বৃষ্টিপাতের তীব্রতা ফের বাড়তে পারে জানালো আবহাওয়া অধিদপ্তর!

আষাঢ়ের শেষদিকে দেশজুড়েই থেমে থেমে বৃষ্টিপাতের দাপট অব্যাহত রয়েছে। শুক্রবার (১২ জুলাই) রাজধানী ঢাকায় সর্বোচ্চ ১৩১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর, যা চলতি মৌসুমের সর্বোচ্চ বৃষ্টিপাত। তবে আজ থেকে আগামী ১৮ জুলাই নাগাদ বৃষ্টিপাতের প্রবণতা কমে আসবে। এরপর ১৯ জুলাই থেকে আবারও বৃষ্টিপাতের তীব্রতা বাড়তে পারে। শনিবার (১৩ জুলাই) আবহাওয়া অধিদপ্তরের এক ব্রিফিংয়ে এসব তথ্য জানিয়েছেন আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক।

এই আবহাওয়াবিদ জানান, চলতি জুলাই মাসজুড়ে দেশে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হতে পারে। তবে আজ (শনিবার) থেকে আগামী ১৮ জুলাই পর্যন্ত বৃষ্টিপাতের তীব্রতা কমে আসবে। সেই সঙ্গে এই সময়ে গরমের কারণে অস্বস্তিভাব বিরাজ থাকতে পারে। তবে আগামী ১৯ জুলাই (শুক্রবার) থেকে আবারও একটি নতুন স্কেল শুরু হয়ে ধীরে ধীরে বৃষ্টিপাতের তীব্রতা বাড়তে পারে।

চলতি জুলাই মাসজুড়েই বৃষ্টিপাত থাকবে উল্লেখ করে তিনি বলেন, জুলাই মাস বাংলাদেশে সবচেয়ে বৃষ্টিপ্রবণ মাস। এ মাসে গড়ে ৫৩০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। এমনকি জুলাই মাসে গড়ে প্রায় ২৫ থেকে ২৬ দিন বৃষ্টিপাত হয়ে থাকে।

এদিকে, আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ পূর্বাভাসে জানানো হয়েছে, আগামী তিন দিন দেশের বেশকিছু অঞ্চলে বৃষ্টিপাত হলেও তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। তবে এই সময়ে দেশের চার বিভাগে মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

এরমধ্যে আগামীকাল রোববার (১৪ জুলাই) সকাল ৯টা পর্যন্ত দেয়া আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এই সময়ে ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। তবে এই সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

পরদিন সোমবার (১৫ জুলাই) একই সময় পর্যন্ত রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। তবে এই সময়েও সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। আর রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

অন্যদিকে, আগামী মঙ্গলবার (১৬ জুলাই) সকাল ৯টা পর্যন্ত রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে এই সময়ে রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। এছাড়া উল্লেখিত সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে বলেও পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *