৪৩ বার মুখোমুখি আর্জেন্টিনা-কলম্বিয়া: কোপা আমেরিকা ফাইনালে পরিসংখ্যানে এগিয়ে আছে কে?

লাতিন আমেরিকায় ফুটবলের শ্রেষ্ঠত্বের শিরোপা নির্ধারণের ম্যাচে মুখোমুখি হবে আর্জেন্টিনা-কলম্বিয়া। আর্জেন্টিনা এই দিনে তার রেকর্ড এবং টুর্নামেন্টের সবচেয়ে বড় ১৬তম শিরোপা জয়ের অভিপ্রায় নিয়ে মাঠে নামবে। একই সঙ্গে কলম্বিয়ার লক্ষ্য দ্বিতীয়বারের মতো ড্রিম ফাইনাল জেতার। সোমবার (১৫ জুলাই) বাংলাদেশ সময় সকাল ৬টায় মিয়ামির হার্ড রক স্টেডিয়ামে কোপা ফাইনালে মুখোমুখি হবে তারা।

হাই ভোল্টেজ ম্যাচের এই শিরোপা নির্ধারণের আগে দেখা যাক পরিসংখ্যানে কোন দল এগিয়ে আছে।

আর্জেন্টিনা-কলম্বিয়া, এই দুই ফাইনালিস্টের মধ্যে মেসিরাই এগিয়ে থাকবেন, তবে সাম্প্রতিক পারফরম্যান্স দেখে কলম্বিয়া ছাড়ার কথা বলছে না। ২৮ ম্যাচে অপরাজিত তারা।

কাতারে গত ২০২২ সালের বিশ্বকাপের পর থেকে জেমস রদ্রিগেজের দল হারেনি। যেখানে বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা ১০ ম্যাচে অপরাজিত। মেসি শেষবার ২০২৩ সালের বিশ্বকাপ বাছাইপর্বে উরুগুয়ের কাছে হেরেছিলেন।

২৩ বছর পর কোপা আমেরিকার ফাইনালে উঠেছে ২৮ ম্যাচে অপরাজিত থাকা কলম্বিয়া। তারা সর্বশেষ ২০০১ সালে মেক্সিকোকে ফাইনালে হারিয়ে শিরোপা জিতেছিল। এটাই ছিল তাদের প্রথম এবং একমাত্র কোপা শিরোপা। অন্যদিকে গত আট কোপা আমেরিকায় ছয়বার ফাইনালে উঠেছে আর্জেন্টিনা। তবে শিরোপা জিতেছেন একটি।

দুই দলের মধ্যকার ম্যাচে এগিয়ে আছে আলবিসেলেস্তেরা। আন্তর্জাতিক ও প্রীতি ম্যাচসহ সব ধরনের ম্যাচেই উভয় দল ৪৩ বার একে অপরের মুখোমুখি হয়েছে। আর্জেন্টিনা জিতেছে ২৬টি, কলম্বিয়া জিতেছে মাত্র নয়টি। ড্র হয়েছে আটটি ম্যাচ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *