আর্জেন্টিনা না কলম্বিয়া কে হবে কোপা আমেরিকার চ্যাম্পিয়ন, জানিয়ে দিল জ্যোতিষ বিড়াল ‘অ্যাকিলিস’!

এবারের কোপা আমেরিকার দুই ফাইনালিস্টের নাম চূড়ান্ত হয়েছে। ফাইনালে মুখোমুখি হবে আর্জেন্টিনা ও কলম্বিয়া। এই টুর্নামেন্টে আর্জেন্টিনা ফাইনালে ওঠার শক্তিশালী প্রতিযোগী ছিল। সবাই জানে যে তারা এই মুহূর্তে দ্রুত এগোচ্ছে। কলম্বিয়া একটি কঠিন গ্রুপ থেকে এসেছে। সেমিফাইনালে শক্তিশালী উরুগুয়েকে হারিয়েছে তারা।

উরুগুয়েকে হারিয়ে ২০০১ সালের পর প্রথমবারের মতো ফাইনালে উঠেছে কলম্বিয়া। টানা কোপা আমেরিকা ট্রফি জেতার থেকে মাত্র এক ম্যাচ দূরে লিওনেল মেসি। তবে, কলম্বিয়া সম্ভবত এই মৌসুমে টুর্নামেন্টের সবচেয়ে ইন-ফর্ম দল। রবিবার রাতে কে ট্রফি তুলবে? চূড়ান্ত দুটি দল নির্ধারণের পর, জ্যোতিষী বিড়াল ‘অ্যাকিলিস’ ভবিষ্যদ্বাণী করেছিল কে চ্যাম্পিয়ন হবে। আর্জেন্টিনা বরাবরই ফেভারিট ছিল। আর্জেন্টিনার জয় দেখছে ‘অ্যাকিলিস’।

কোপা আমেরিকায় আর্জেন্টিনা দুর্দান্ত। দলটি পুরো টুর্নামেন্টে শুধুমাত্র একটি গোল স্বীকার হজম করে, ইকুয়েডরের বিপক্ষে একটি স্টপেজ-টাইম সমতা, যার ফলে পেনাল্টিতে কোয়ার্টার ফাইনাল টাই হয়। তদুপরি, দলটি স্বাচ্ছন্দ্যে এগিয়ে চলেছে, এমনকি লিওনেল মেসি সেমিফাইনালে তার প্রথম গোলটি পেয়েছিলেন।

লতারো মার্টিনেজ সম্ভবত টুর্নামেন্টে গোল্ডেন বুট জিতবেন এবং এমিলিয়ানো মার্টিনেজ গোল্ডেন গ্লাভ জিতবেন। ডিবাউ ইতিমধ্যেই আর্জেন্টিনার ২০২১ সালের সফল প্রচারাভিযানের ক্লিন শিটের সমান।

কলম্বিয়া টুর্নামেন্টে তিনটি গোল হজম করে, কিন্তু আর্জেন্টিনার আট গোলের তুলনায় লস ক্যাফেটেরোস ১২ গোল করে। কলম্বিয়া সফলভাবে প্রথমার্ধে লাল কার্ড কাটিয়ে উরুগুয়েকে ০-0 গোলে হারিয়ে ২০০১ সালের পর প্রথমবারের মতো ফাইনালে ফিরে আসে।

বেশিরভাগ নকআউট পর্বের বিপরীতে, ফাইনালে অতিরিক্ত সময় দেওয়া হবে। আন্তর্জাতিক ফাইনালে সবসময়ের মতো, স্নায়ু একটি ভূমিকা পালন করবে, তবে ৯০ মিনিটের পরে পেনাল্টি পাওয়া অসম্ভব। আর্জেন্টিনা তার একমাত্র পেনাল্টি শুটআউটে ইকুয়েডরের বিপক্ষে ৪-২ ব্যবধানে জিতেছে, এবং কলম্বিয়া টুর্নামেন্টে পেনাল্টিতে যায়নি।

আর্জেন্টিনা এই মৌসুমে টুর্নামেন্ট জয়ের ফেভারিট ছিল, এবং এখনও আছে, কিন্তু তাদের সবচেয়ে কঠিন প্রতিপক্ষ এখনও আসতে পারে। ১৫ জুলাই সকাল ৬টায় হার্ড রক স্টেডিয়াম, মিয়ামি, ফ্লোরিডায় ফাইনাল অনুষ্ঠিত হবে। ফাইনাল ম্যাচে আর্জেন্টিনার জয়সূচক গোলটি আসবে মেসির পা থেকে। আর এই একমাত্র গোলেই ১-০ গোলে জিতবে আর্জেন্টিনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *